বৃহস্পতিবার

২০ জুন ২০২৪


৮ আষাঢ় ১৪৩১,

১৩ জ্বিলহজ্জ ১৪৪৫

বিশ্বের দামি ক্লাবের শীর্ষে রিয়াল মাদ্রিদ

স্পোর্টস ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১০:৩১, ২ জুন ২০২৩  
বিশ্বের দামি ক্লাবের শীর্ষে রিয়াল মাদ্রিদ

সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: এক বছরে বাজারমূল্য ১৯ শতাংশ বেড়ে টানা দ্বিতীয়বারের মতো বিশ্বের সবচেয় দামি ক্লাবগুলোর তালিকায় শীর্ষে উঠে এসেছে রিয়াল মাদ্রিদ। মার্কিন সাময়িকী ফোর্বসের হিসাব অনুযায়ী এ মুহূর্তে রিয়ালের বাজার মূল্য ৬ দশমিক ০৭ বিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় ৬৫ হাজার ৯০ কোটি ৮৫ লাখ টাকারও বেশি।

দ্বিতীয় সর্বোচ্চ দামি ক্লাব ইংল্যান্ডের ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যানইউর বর্তমান বাজারমূল্য ৬ মিলিয়ন মার্কিন ডলার। গত বছর ইউনাইটেডের অবস্থান ছিল তিন নম্বরে।

ব্রিটিশ ধনকুবের স্যার জিম র‌্যাটক্লিপ ও কাতারের ব্যবসায়ী শেখ জসিম ক্লাবটি কিনতে চাওয়াতেই এবার বাজারমূল্য বেড়েছে ৩০ শতাংশ। 

ফুটবল ক্লাবগুলোর মধ্যে ৬ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের ক্লাব এ দুটিই। তালিকার তিনে বার্সেলোনা, চারে আছে লিভারপুল। তারা ৫.২৯ বিলিয়ন ডলার ভ্যালু নিয়ে ছাড়িয়েছে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটিকে। পাঁচে আছে সিটিজেনরা, ৪.৯৯ বিলিয়ন ডলার মূল্য দাঁড়িয়েছে ক্লাবটির।

এই তালিকার ছয় ও সাতে আছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ ও ফরাসি ক্লাব পিএসজি। মেসিদের ক্লাবের ভ্যালু ৪.২১ বিলিয়ন ডলার। আট, নয় ও দশে চেলসি, টটেনহ্যাম ও আর্সেনাল।

তালিকায় চমক হয়ে এসেছে মেজর লিগ সকারের ক্লাবগুলোর উত্থান। এবারের তালিকার সেরা ৩০-এ যুক্তরাষ্ট্রের সাতটি ক্লাব জায়গা পেয়েছে।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়