শনিবার

১৫ জুন ২০২৪


১ আষাঢ় ১৪৩১,

০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

শুভ জন্মদিন সাকিব আল হাসান

স্পোর্টস ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:২৬, ২৪ মার্চ ২০২৩  
শুভ জন্মদিন সাকিব আল হাসান

সংগৃহীত

স্পোর্টস ডেস্ক: সাকিব আল হাসান, বাংলাদেশ ক্রিকেটের এক উজ্জ্বল নক্ষত্র। বিশ্বের বুকে লাল-সবুজের ক্রিকেটের বাংলাদেশের পোস্টার বয়, বাংলাদেশের সবচেয়ে বড় বিজ্ঞাপন, একজন মহানায়ক, একটি বাংলাদেশের প্রতিচ্ছবি। আপনি যে নামেই বিশেষায়িত করুন না কেন তাতে বরং কমতি থেকে যায়। তার হাত ধরে বাংলাদেশ এগিয়ে গেছে বহু থেকে বহুদুরে। বর্তমান সময় তো বটেই, দেশের ক্রিকেট ইতিহাসের সেরা ক্রিকেটার এই নাম্বার ওয়ান অলরাউন্ডার। আজ ২৪ মার্চ, শুক্রবার দেশ সেরা ক্রিকেটার সাকিবের ৩৬তম জন্মদিন।

১৯৮৭ সালের ২৪ মার্চ বাবা মাশরুর রেজা ও মাতা শিরিন শারমিনের কোলে জন্ম নেয় একজন ছোট্ট ফয়সাল। আজ ৩৭ বছরে পা দিলেন বাংলাদেশি পোস্টারবয়।

সাকিবের বাবা মাশরুর রেজা ছিলেন কৃষি ব্যাংকের কর্মকর্তা। ছিলেন ফুটবলের ভক্ত। খেলতেন জেলার বিভিন্ন লিগে। বাবার পছন্দের বিপরীতে ছেলে হলেন ক্রিকেটার। গ্রামাঞ্চলের ক্রিকেট খেলতে গিয়েই তিনি চোখে পড়ে যান এক আম্পায়ারের। সেখান থেকে তাকে নিয়ে আসা হয় মাগুরার ইসলামপুর পাড়া ক্লাবে। সেই ক্লাবের হয়ে খেলতে গিয়ে সাকিব প্রথম ম্যাচেই বাজিমাত করেন। প্রথম বলেই তুলে নিয়েছিলেন উইকেট। প্রকৃত ক্রিকেট জীবনের শুরু সেই বল থেকেই।

২০০৬ সালে বিকেএসপিতে হাতেখড়ির পর ২০০৬ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় সাকিবের। একই বছর জিম্বাবুয়ের বিপক্ষেই খুলনায় টি-টোয়েন্টি ও পরের বছর চট্টগ্রামে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় দেশ সেরা ক্রিকেটারের।


১৯ বছর বয়সে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেন সাকিব। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে তিন ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হওয়ার কৃতিত্ব অর্জন করেন তিনি। মাঠের বাইরের সব বিতর্ককে পেছনে ফেলে একের পর এক রেকর্ড নিজের দখলে নিচ্ছেন সাকিব। তার অধিনায়কত্বেই ইতিহাসে প্রথমবার ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পায় বাংলাদেশ।

ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে তৃতীয় ক্রিকেটার হিসেবে ৭ হাজার রান এবং ৩০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সনাৎ জয়াসুরিয়া এবং শহীদ আফ্রিদির পাশে নাম লেখান এই বাংলাদেশের পোস্টার বয়। দ্বিতীয় বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৭০০০ রানের মাইলফলক স্পর্শ করেন তিনি।

এখন পর্যন্ত ২৩০ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে সাকিব রান করেছেন ৭০৮৬। আর ৬৫ টেস্টে রান করেছেন ৪৩৬৭ এবং ১১২টি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রান ২২৮১। সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১৩,৭৩৪ রানের মালিক সাকিব, যা বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ।


টেস্টে উইকেট সংখ্যা ২৩১, বাংলাদেশের সর্বোচ্চ। ওয়ানডে ক্রিকেটে উইকেট সংখ্যা ৩০১। টি-টোয়েন্টি ক্রিকেটে উইকেট সংখ্যা ১৩১, যা বাংলাদেশের সর্বোচ্চ এবং বিশ্ব ক্রিকেটে দ্বিতীয়।

টেস্টে সাকিবের অর্ধশতক ৩০, শতক ৫ ও ক্যারিয়ার সেরা ২১৭ রানের ইনিংস। ওয়ানডে ক্রিকেটে অর্ধশতক ৫৩টি আর শতক ৯টি। টি-টোয়েন্টি ক্রিকেটে অর্ধশতক ১২টি, ক্যারিয়ার সেরা রান ৮৪।

ব্যক্তিগত জীবন-
২০১২ সালের ১২ ডিসেম্বর সাকিব আল হাসান যুক্তরাষ্ট্র প্রবাসী উম্মে আহমেদ শিশিরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। বর্তমানে তিনি দুই কন্যা ও এক পুত্র সন্তানের জনক। তার বড় মেয়ের নাম আলাইনা হাসান অব্রি এবং ছোট মেয়ের নাম ইররাম। ২০২১ সালের ১৬ মার্চ তৃতীয় সন্তানের বাবা হন সাকিব আল হাসান।

শুভ জন্মদিন বাংলাদেশ ক্রিকেটের জীবন্ত নক্ষত্র!

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়