বুধবার

০৮ ডিসেম্বর ২০২১


২৪ অগ্রাহায়ণ ১৪২৮,

০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

Rangdhonu Group

শেরে বাংলা এ কে ফজলুল হকের জন্মবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:১৭, ২৬ অক্টোবর ২০২১  
শেরে বাংলা এ কে ফজলুল হকের জন্মবার্ষিকী আজ

বাংলার অবিসংবাদিত জাতীয় নেতা শেরেবাংলা আবুল কাশেম ফজলুল হক। ছবি: সংগৃহীত

KSRM

ঢাকা (২৬ অক্টোবর): বাংলার অবিসংবাদিত জাতীয় নেতা ও উপমহাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ শেরেবাংলা আবুল কাশেম ফজলুল হকের ১৪৮তম জন্মবার্ষিকী আজ ২৬ অক্টোবর। ১৮৭৩ সালের আজকের এই দিনে তিনি বরিশাল জেলার রাজাপুর থানার সাতুরীয়া গ্রামে মামার বাড়িতে জন্মগ্রহণ করেন। তার আদি পৈতৃক নিবাস পটুয়াখালী জেলার বাউফলে। 

তিনি কাজী মুহম্মদ ওয়াজেদ এবং সাইদুন্নেসা খাতুনের একমাত্র পুত্র ছিলেন।

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে শেরে বাংলা এ. কে. ফজলুল হক অবিভক্ত বাংলার প্রধানমন্ত্রী, পাকিস্তান কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী, পূর্ব পাকিস্তানের গভর্নর, যুক্তফ্রন্ট সরকারের মুখ্যমন্ত্রী, অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রী, কলকাতা সিটি করপোরেশনের প্রথম মুসলিম মেয়র এবং আইনসভার সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

এই মহৎ-নেতার  ব্রিটিশবিরোধী আন্দোলনেও বিশেষ অবদান ছিল। ১৯৪০ সালে তিনি ঐতিহাসিক লাহোর প্রস্তাব উত্থাপন করেন। তিনি ২১ দফা দাবিরও প্রণেতা ছিলেন।

গরীব-দুঃখীর প্রিয়মুখ, কৃষকের বন্ধু, শিক্ষানুরাগী এবং সাম্প্রদায়িক সম্প্রীতির জীবন্ত প্রতীক হিসেবেও ইতিহাসের পাতায় তাঁর রয়েছে গুরুত্বপূর্ণ স্থান।

তিনি ছিলেন সাহসী, জনদরদী ও অসাধারণ বাগ্মী নেতা। জোতদার মহাজনদের নির্মম শোষণ-অত্যাচারে জর্জরিত তদানীন্তন বাংলার কৃষক-প্রজা, দরিদ্র ও মেহনতি মানুষের অকৃত্রিম বন্ধু। সাধারণ মানুষের কল্যাণসাধনই ছিল তার রাজনীতির প্রধান দর্শন। তিনি ১৯৬২ সালের ২৭ এপ্রিল।

তিনি ১৯৬২ সালের ২৭ এপ্রিল ৮৮ বছর বয়সে  ইন্তেকাল করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় তাকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়