শুক্রবার

১৯ এপ্রিল ২০২৪


৬ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

দেশব্যাপী ২৮ সেপ্টেম্বর ৮০ লাখ করোনার টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:১৪, ২৬ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২২:১৫, ২৬ সেপ্টেম্বর ২০২১
দেশব্যাপী ২৮ সেপ্টেম্বর ৮০ লাখ করোনার টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (২৬ সেপ্টেম্বর): আগামী ২৮ সেপ্টেম্বর দেশব্যাপী ৮০ লাখ করোনা গণ টিকাদান কার্যক্রম অনুষ্ঠিত হবে বলে  জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

রবিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের আয়োজিত অনলাইন প্রেস ব্রিফিংয়ে তিনি একথা জানান। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এদিন ৮০ লাখ করোনা টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এদিন কেবল প্রথম ডোজ দেওয়া হবে। এজন্য সারাদেশে ৮০ হাজার লোক টিকা দানে কাজ করবে। জাতীয় পরিচয়পত্র, টিকা কার্ড নিয়ে গেলেই ভ্যাকসিন দেওয়া হবে। চল্লিশোবর্ধরা এতে অগ্রাধিকার পাবে। এছাড়া ২৫ বছর বয়সীদেরও টিকা দেওয়া হবে। তবে গর্ভবর্তী কোন মায়েদের টিকা দেওয়া হবে না। এর আগে গণটিকা কার্যক্রমে ৪৫ লাখ টিকা দেওয়া হয়েছিল। 

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ২৮ সেপ্টেম্বর সকাল ৯টা থেকে টিকা দেওয়া কার্যক্রম শুরু হবে। দেশের সকল ইউনিয়ন, সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় এই টিকা দেওয়া হবে। যারা এরইমধ্যে টিকার জন্য নিবন্ধন করেছেন তাদের এই কার্যক্রমে প্রাধান্য দেওয়া হবে। এছাড়া যারা গ্রামে থাকেন, দরিদ্র জনগোষ্ঠী, বয়স্ক তারা এই কার্যক্রমে টিকা নিতে পারবে। যারা নিবন্ধন করে খুদে বার্তা পাননি, তারা এই কার্যক্রমে অগ্রাধিকার পাবেন। এদিন অধিকাংশ স্থানেই সিসোফার্মের টিকা দেওয়া হবে। 

জাহিদ মালেক বলেন, আমরা এখ নপর্যন্ত ৫ কোটি ৫২ লাখ ডোজ টিকা পেয়েছি। এরমধ্যে ৪ কোটি ২ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। প্রথম ডোজ দেওয়া হয়েছে ২ কোটি ৪২ লাখ এবং ২য় ডোজ দেওয়া হয়েছে এক কোটি ৫০ লাখ ডোজ। 

গর্ভবতী নারী ও দুগ্ধ দানকারী মায়েরা এই কার্যক্রমে টিকা পাবেন না উল্লেখ করে তিনি বলেন, সারাদেশে ইউনিয়ন, সিটি করপোরেশন ও পৌরসভা এলাকায় ৬ হাজারের বেশি কেন্দ্রে টিকা দেওয়া হবে। টিকা নিবন্ধন কার্ড, জাতীয় পরিচয়পত্র নিয়ে আসলেও টিকা নেওয়া যাবে।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়