রোববার

১৭ অক্টোবর ২০২১


২ কার্তিক ১৪২৮,

০৯ রবিউল আউয়াল ১৪৪৩

রোহিঙ্গা ইস্যুতে বিশ্বব্যাংকের প্রস্তাব নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছে: মিয়া সেপ্পো

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৪৯, ১৯ সেপ্টেম্বর ২০২১  
রোহিঙ্গা ইস্যুতে বিশ্বব্যাংকের প্রস্তাব নিয়ে ভুল বোঝাবুঝি হয়েছে: মিয়া সেপ্পো

মিয়া সেপ্পো। ফাইল ছবি

ঢাকা (১৯ সেপ্টেম্বর): রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশকে বিশ্বব্যাংক যে প্রস্তাব দিয়েছে, সেটা নিয়ে ‘ভুল বোঝাবুঝি হয়েছে’ বলে মন্তব্য করেছেন ঢাকায় জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী মিয়া সেপ্পো। 

আজ রবিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে মিয়া সেপ্পো এ মন্তব্য করেন। ডিপ্লোম্যাটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এই অনুষ্ঠানের আয়োজন করে।

জাতিসংঘ বিশ্বব্যাংকের বৈশ্বিক শরণার্থী বিষয়ক নীতিকে সমর্থন করে উল্লেখ করে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী বলেন, যদিও অনেক দেশের স্থানীয় নীতির সঙ্গে বৈশ্বিক নীতির পার্থক্য আছে। এই পার্থক্য থাকবে।

রোহিঙ্গা ইস্যুকে বিশ্ব সম্প্রদায়ের নজরে রাখা বাংলাদেশের দায়িত্ব মন্তব্য করে মিয়া সেপ্পো বলেন, ভাসানচরে রোহিঙ্গা কার্যক্রমে জাতিসংঘ যুক্ত হওয়ার সমঝোতা স্মারক চূড়ান্ত হয়েছে। এটা দ্রুত স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী বলেন, রোহিঙ্গা সংকট শুধু মানবিক নয়, রাজনৈতিক সংকটও বটে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা একমত হতে না পারায় রোহিঙ্গা সংকটের রাজনৈতিক সমাধান হচ্ছে না।

আফগানিস্তান সঙ্কট রোহিঙ্গা সমস্যা থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি অন্য দিকে নিয়ে যাচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে মিয়া সেপ্পো বলেন, রোহিঙ্গা সঙ্কটকে দীর্ঘমেয়াদি সমস্যা হিসাবে মনে করেন অনেকে। এটা বাস্তবতা যে, আফগানিস্তান এই সময়ে বড় রকমের মনোযোগ পাচ্ছে এবং তা এখানকার চ্যালেঞ্জ বাড়াচ্ছে।

ডিকাব সভাপতি পান্থ রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈনুদ্দিন।

Finsmart Stay Ahead of Times
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়