রোববার

১৭ অক্টোবর ২০২১


২ কার্তিক ১৪২৮,

০৯ রবিউল আউয়াল ১৪৪৩

অনিবন্ধিত অবৈধ ৫৯ টি আইপি টিভি বন্ধ  করেছে বিটিআরসি

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:১৬, ১৯ সেপ্টেম্বর ২০২১  
অনিবন্ধিত অবৈধ ৫৯ টি আইপি টিভি বন্ধ  করেছে বিটিআরসি

গ্রাফিক্স বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (১৯ সেপ্টেম্বর): বৈধ অনুমোদন না থাকায় দেশের অনিবন্ধিত অবৈধ ৫৯ টি আইপি টিভি বন্ধ  করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। রবিবার বিটিআরসি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সাম্প্রতিক কালে লক্ষ্য করা যাচ্ছে যে, কিছু অসাধু ব্যবসায়ী অবৈধভাবে ডোমেইন ক্রয়/ফেইসবুক/ইউটিউব চ্যানেল এর মাধ্যমে জনগণকে আইপি টিভি প্রদর্শন করছে। যার কোন বৈধ অনুমোদন নেই। অনুমোদন ব্যাতিরেকে উক্ত সম্প্রচার অনৈতিক এবং টেলিযোগাযোগ আইনের ব্যতয়। এজন্য ইতোমধ্যে এরূপ ৫৯ টি অনিবন্ধিত অবৈধ আইপিটিভি কমিশন হতে বন্ধ করা হয়েছে। এ সকল কার্যক্রমের সহিত বিটিআরসি কর্তৃক আইপি ভিত্তিক ডাটা সার্ভিসের জন্য অনুমোদন প্রাপ্ত আইএসপি প্রতিষ্ঠান সমূহের কোন সংশ্লিষ্টতা নেই।

এতে আরও বলা হয়, টেলিভিশনে প্রচারিত কন্টেন্টসমূহ ইন্টারনেট প্রটোকল নেটওয়ার্ক ব্যবহার করে সম্প্রচার করার প্রক্রিয়া হলো ইন্টারনেট প্রটোকল টেলিভিশন (আইপিটিভি)। বিটিআরসি কেবলমাত্র লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠান সমূহকে আইপি ভিত্তিক ডাটা সার্ভিস যেমন: স্ট্রিমিং সার্ভিস, ভিডিও অন ডিমান্ড এর অনুমোদন প্রদান করে থাকে। 

বিটিআরসি কর্তৃক আইপিটিভি সার্ভিসের অনুমোদন প্রাপ্ত আইএসপি অপারেটরগণ ইন্টারনেটের মাধ্যমে তথ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত স্যাটেলাইট টিভি চ্যানেল সমূহের সম্প্রচার শুধুমাত্র তাদের গ্রাহকদেরকেই প্রদর্শন করতে পারবে। তবে প্রতিটি চ্যানেল বা প্রোগ্রাম বা কন্টেন্ট প্রচারে প্রয়োজনীয় চুক্তি/অনুমোদন/ছাড়পত্র সংশ্লিষ্ট প্রদানকারী প্রতিষ্ঠান থেকে গ্রহণ করতে হবে।

এর আগে গত ১৪ সেপ্টেম্বর অনুমোদনহীন সকল অনলাইন সাত দিনের মধ্যে বন্ধ করতে সরকারের প্রতি নির্দেশ দেয় হাইকোর্ট। 
 

Finsmart Stay Ahead of Times
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়