রোববার

২৫ জুলাই ২০২১


শ্রাবণ ৮ ১৪২৮,

১৩ জ্বিলহজ্জ ১৪৪২

রাজধানীতে কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:১৫, ২১ জুলাই ২০২১   আপডেট: ১৯:৩৫, ২১ জুলাই ২০২১
রাজধানীতে কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু

ছবি: বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (২১ জুলাই): কোরবানির পশুর বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করা হবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকার দুই সিটি মেয়র। সেই চ্যালেঞ্জ নিয়ে আজ ঈদের দিন ২টার পর থেকেই কাজ শুরু করেছে তারা।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ভাটারা সাঈদ নগর এলাকায় দুইটার পর থেকে কোরবানির পশুর বর্জ্য অপসারণের কার্যক্রম উদ্বোধন করেন। এ সময় একযোগে সব ওয়ার্ডে বর্জ্য অপসারণের কার্যক্রম শুরু হয়। অপরদিকে, একই সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৭৫টি ওয়ার্ডেও একযোগে এ কার্যক্রম শুরু করা হয়।

জবাই করা কোরবানির পশুর বর্জ্য তাৎক্ষণিকভাবে অপসারণও কোরবানির পশুর হাট দ্রুত পরিষ্কারের জন্য ঢাকা উত্তর সিটি করপোরেশনের নিজস্ব বর্জ্যবাহী ট্রাক, ভারী যন্ত্রপাতি, ওয়াটার বাউজারকাজ করছে।  এ কাজে সব ধরনের মিলিয়ে মোট সর্বমোট ৪৯৩টি গাড়ি নিয়োজিত থাকবে।

এ ছাড়া,  কোরবানির পশুর বর্জ্য দ্বারা যাতে অস্বাস্থ্যকর পরিবেশ সৃষ্টি না হয় সে জন্যে জবাইয়ের স্থানে ১১টি ওয়াটার বাউজার দ্বারা তরল জীবাণুনাশক মিশ্রিত পানি স্প্রেকরণের ব্যবস্থা এবং বর্জ্য ব্যাগ, ব্লিচিং পাউডারসহ অন্যান্য পরিচ্ছন্নতার জন্য ব্যবহৃত উপকরণ ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে সংশ্লিষ্টদের মধ্যে বিতরণ করা হবে। 

এদিকে, গতকাল মঙ্গলবার এক অনুষ্ঠানে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, বিশেষ পরিচ্ছন্নতা কার্যক্রমের আওতায় আসন্ন ঈদুল আজহায় ঢাকা উত্তর সিটি করপোরেশনে সর্বমোট ১১ হাজার ৫ শ’ ৮ জন কর্মী কোরবানির বর্জ্য অপসারণ কাজে নিয়োজিত থাকবে।

কোরবানির পশুর বর্জ্য দ্বারা যাতে পরিবেশ দুষণ না-হয় সে লক্ষ্যে ওয়ার্ড কাউন্সিলরদের মাধ্যমে নগরবাসীর মাঝে ইতোমধ্যে ৬ লাখ ৫০ হাজার বর্জ্য ব্যাগ, ৫০ মেট্রিক টন ব্লিচিং পাউডার এবং ৫ লিটার আয়তনের ১০০৫ ক্যান স্যাভলন বিতরণ করা হয়েছে।

এদিকে, ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের লক্ষ্য নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বিভিন্ন উদ্যোগ নিয়েছে। 

ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা আবু নাছের গণমাধ্যমকে জানান, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে কোরবানির পশুর হাটের বর্জ্য এবং বৃহস্পতিবার দুপুর ২টা হতে শনিবার দুপুর ২টা পর্যন্ত দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকা ও পশুর হাটগুলোর বর্জ্য ব্যবস্থাপনা সরেজমিন মাঠ পর্যায়ে তদারকির জন্য ১০টি টিম গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। 

৫৩টি কম্পেক্টর, ৯০টি খোলা ট্রাক, ১২টি পানির পানির গাড়ি, ১০২টি ডাম্প ট্রাক, ১৪টি পে-লোডার, ৮১টি কন্টেইনার ক্যারিয়ার, ৯টি টায়ার ডোজার, ২টি ট্রেইলার, ৯টি স্কিড লোডারসহ প্রায় পৌনে ৪০০ যান-যন্ত্রপাতি মাঠ পর্যায়ে বর্জ্য অপসারণ কার্যক্রমে নিযুক্ত থাকবে।

এ ছাড়াও নিয়মিত ৫ হাজার কর্মীর পাশাপাশি অতিরিক্ত আরও ৫ হাজার কর্মী কোরবানির পশুর বর্জ্য অপসারণে নিযুক্ত থাকবে। পাশাপাশি ঈদ উপলক্ষে ইতোমধ্যে প্রতি কাউন্সিলরকে ১ হাজার করে এবং আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদেরকে ১ হাজার ৫০০টি পরিবেশবান্ধব থলে প্রদান করা হয়েছে। 

পরিবেশ সুরক্ষা ও দূষণমুক্ত রাখার লক্ষ্যে প্রায় ৩০ টন ব্লিচিং পাউডার ও ১৮০০ লিটার তরল জীবাণুনাশক ছিটানো হবে।

IBBL

সর্বশেষ