রোববার

২৫ জুলাই ২০২১


শ্রাবণ ৮ ১৪২৮,

১৩ জ্বিলহজ্জ ১৪৪২

ঈদের নামাজে বিশ্বশান্তি ও করোনা থেকে মুক্তির মোনাজাত

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১০:৫১, ২১ জুলাই ২০২১   আপডেট: ১৩:৫৯, ২১ জুলাই ২০২১
ঈদের নামাজে বিশ্বশান্তি ও করোনা থেকে মুক্তির মোনাজাত

বায়তুল মোকররম জাতীয় মসজিদে আজকের ঈদের প্রথম জামাত ছবি: বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (২১ জুলাই): আজ পবিত্র ঈদুল আজহা। ত্যাগ, সহমর্মিতা, সর্বজনীন ভ্রাতৃত্ব ও আনন্দের বার্তা নিয়ে আসা ‘কোরবানির ঈদ’ আজ বুধবার সারা দেশে উদযাপিত হচ্ছে। ইতোমধ্যেই দেশের সব অঞ্চলে ঈদের জামাতের অধিকাংশই অনুষ্ঠিত হয়েছে।

ঈদের নামাজ শেষে বিশ্বশান্তি, মুসলিম উ্ম্মাহর ঐক্য, বৈশ্বিক মহামারি করোনা থেকে মুক্তি, সকলের কল্যাণ ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে মহান আল্লাহতায়ালার দরবারে বিশেষ মোনাজাত করা হয়।

রাজধানী ঢাকার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে সকাল ৭টায় ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। এরপর সকাল ৮টা, ৯টা ও ১০টায় যথাক্রমে দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ জামাত অনুষ্ঠিত হয়েছে। এবং ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হয়েছে এই মসজিদে মোট ৫টি জামাতের সর্বশেষটি। বায়তুল মোকাররমের প্রথম জামাতে নামাজ আদায় করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

ঈদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলিমরা তাদের প্রয়াত পিতা-মাতা বা স্বজনদের গোরস্থানে যান এবং কবর জিয়ারত করেন। এ মুসল্লিরা  তাদের রূহের মাগফেরাত কামনা করে মহান আল্লাহর দরবারে দোয়া করেন।

গতবারের মতো এবারও করোনা পরিস্থিতি ঈদকে ঘিরে যে আনন্দ-উচ্ছ্বাস মুসলিম সম্প্রদায়ের মাঝে বইয়ে যায় তা অনেকাংশে ম্লান করে দিয়েছে।

ঈদের জামাতগুলোতে স্বাস্থ্যবিধি মেনে নির্দিষ্ট দূরত্ব মেনে নামাজ পড়তে হয়েছে মুসল্লিদের। সবাই মুখে ছিল মাস্ক ব্যবহার করেছেন। এ সময় মাস্ক না থাকায় জাতীয় মসজিদের প্রবেশ গেট থেকে অনেককে ফিরিয়ে দিতে দেখা যায় পুলিশ সদস্যদের।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতির কারণে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে জারি করা নির্দেশনা অনুযায়ী যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঈদুল আজহার নামাজ আদায়ের জন্য মসজিদের খতিব-ইমাম, ধর্মপ্রাণ মুসল্লি ও সংশ্লিষ্ট সকলকে ১২ জুলাই অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

IBBL

সর্বশেষ