সোমবার

২০ মে ২০২৪


৬ জ্যৈষ্ঠ ১৪৩১,

১১ জ্বিলকদ ১৪৪৫

বঙ্গভ্যাক্স ও চীন-ভারতের টিকা ট্রায়ালের অনুমতি

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:৩২, ১৬ জুন ২০২১   আপডেট: ২১:২৯, ১৬ জুন ২০২১
বঙ্গভ্যাক্স ও চীন-ভারতের টিকা ট্রায়ালের অনুমতি

করোনা ভাইরাসের টিকা বঙ্গভ্যাক্স । ছবি: সংগৃহীত

ঢাকা (১৬ জুন): গ্লোব বায়োটেকের করোনা ভাইরাসের টিকা 'বঙ্গভ্যাক্স' এবং চীন ও ভারতের দুটিসহ মোট তিনটি টিকার শর্ত সাপেক্ষে মানুষের শরীরে ট্রায়ালের নীতিগত অনুমোদন দিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি)। বুধবার সংস্থার পক্ষ থেকে এ সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

বিএমআরসির বিশেষজ্ঞদের সভায় বুধবার এই অনুমোদন দেওয়া হয়। বিএমআরসি বলছে, ট্রায়ালের আগে নিয়ম অনুযায়ী সব ধরনের শর্ত পূরণ করতে হবে।

বাংলাদেশি প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক ১৭ জানুয়ারি নিজেদের উৎপাদিত করোনাভাইরাসের টিকা 'বঙ্গভ্যাক্স' মানবদেহে পরীক্ষা চালানোর অনুমতির জন্য বিএমআরসির কাছে আবেদন করেছিল। আর আইসিডিডিআরবি’র দুজন বিজ্ঞানী চীন ও ভারতের টিকা ট্রায়ালের জন্য আবেদন করেছিলেন।

অনুমোদন পাবার সাত থেকে দশদিনের মধ্যে রাজধানীর কোনো একটি বেসরকারি হাসপাতালে ট্রায়ালের জন্য স্বেচ্ছাসেবকদের ওপর এর প্রয়োগের কথা রয়েছে।

গ্লোব বায়োটেকের হয়ে ক্লিনিক্যাল ট্রায়াল শুরুর আবেদন করেছিল ক্লিনিক্যাল রিসার্চ অর্গানাইজেশন লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। বিএমআরসি অনুমোদিত এ প্রতিষ্ঠান বঙ্গভ্যাক্সের ক্লিনিক্যাল ট্রায়াল ব্যবস্থাপনারও দায়িত্বে রয়েছে।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়