বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

সারাদেশেই বৃষ্টির সম্ভাবনা

সমুদ্রবন্দরে ৩ ও নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:১১, ১৪ জুন ২০২১   আপডেট: ১৯:১৪, ১৪ জুন ২০২১
সমুদ্রবন্দরে ৩ ও নদীবন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত

ছবি: সংগৃহীত

ঢাকা (১৪ জুন): আজ সোমবার সারাদেশেই বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এদিকে, উপকূল এলাকায় একটি লঘুচাপের অবস্থান ও ঝড়ো-বৃষ্টির কারণে আজ দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্ক সংকেত এবং নদীবন্দরসমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, “উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূল এলাকায় একটি লঘুচাপ বিরাজ করছে। যার প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে ও গভীর সঞ্চারণশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর ফলে, সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসারগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকায় উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।”

অধিদপ্তর সোমবার তার “সামুদ্রিক সতর্কবার্তা” জানিয়েছে, ওই বিরাজমান লঘুচাপ ও ঝড়ো-বৃষ্টির কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

তারা আরও জানিয়েছে, “উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।”

এদিকে, আবহাওয়া অধিদপ্তর “নদীবন্দর সমূহের জন্য সতর্কবার্তা”য় জানিয়েছে, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।”

এ ছাড়া, সোমবার সকাল ৯টা থেকে মঙ্গলবার সকাল ৯টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে অধিদপ্তর জানিয়েছে, “রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, সিলেট, খুলনা, বরিশাল, ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।”

তারা আরও জানিয়েছে, “সারাদেশের দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।”

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টি হয়েছে হাতিয়ায়, ৩৮ মিলিমিটার। এদিকে, আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়