শনিবার

২৭ জুলাই ২০২৪


১২ শ্রাবণ ১৪৩১,

২০ মুহররম ১৪৪৬

‘সারাদেশে বীর মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনের হবে’

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২১:৫৭, ২ মার্চ ২০২৪  
‘সারাদেশে বীর মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনের হবে’

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, সারাদেশে বীর মুক্তিযোদ্ধাদের কবর একই ডিজাইনে নির্মাণ করা হবে। শনিবার (২ মার্চ) ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বাংলাদেশে মুক্তিযোদ্ধা সংসদ ঢাকা জেলা ও মহানগর ইউনিট কমান্ড আয়োজিত সংবর্ধনা ও বীর মুক্তিযোদ্ধা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, সকল শহীদ ও মৃত বীর মুক্তিযোদ্ধাদের কবর সারাদেশে একই ডিজাইনে নির্মাণ করা হবে। যাতে ভবিষ্যৎ প্রজন্ম শতবছর পরও কবর দেখেই চিনতে পারে এটা বীর মুক্তিযোদ্ধার কবর। একই সঙ্গে বাংলাদেশের রাস্তাঘাট, ব্রিজ-কালভার্ট ও প্রতিষ্ঠানের নাম বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরণের উদ্যোগ গ্ৰহণ করা হয়েছে। মোজাম্মেল হক বলেন, বীর মুক্তিযোদ্ধারা এখন ন্যূনতম ২০ হাজার টাকা করে ভাতা পাচ্ছেন। এ ছাড়া অসচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য ৩০ হাজার বীর নিবাস নির্মাণ করে দেওয়া হচ্ছে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর এ দেশের বীর মুক্তিযোদ্ধারা ভয়ে কথা বলতে পারতেন না। অনেকে তাদের মুক্তিযুদ্ধের সপক্ষে যেসব প্রমাণাদি ছিল তা পুড়ে ফেলেছেন, মাটিতে পুঁতে রেখেছেন, অনেকে লুকিয়ে রেখেছেন।

মন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুকন্যা আজকের সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনা আবারও মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে লড়াই-সংগ্রাম শুরু করেন। বাঙালি জাতি আবার ঘুরে দাঁড়িয়েছে। মুক্তিযুদ্ধে পরাজয়ের গ্লানি স্বাধীনতাবিরোধী অপশক্তিরা এখনও ভুলে যায়নি। তারা এখনও দেশবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত। তাই সব বীর মুক্তিযোদ্ধা এক হয়ে এ ষড়যন্ত্র রুখে দিতে হবে।

সাবেক কমান্ডার ঢাকা জেলা ইউনিট কমান্ড বীর মুক্তিযোদ্ধা আলহাজ আবু সাঈদ মিয়ার সভাপতিত্বে সমাবেশে অন্যান্যের মধ্যে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট কামরুল ইসলাম, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের ভাইস চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ইসমত কাদির গামা প্রমুখ বক্তৃতা করেন।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়