রোববার

০৩ মার্চ ২০২৪


২০ ফাল্গুন ১৪৩০,

২১ শা'বান ১৪৪৫

ডেঙ্গুসহ পতঙ্গবাহী রোগ বৃদ্ধির জন্য জলবায়ু পরিবর্তন দায়ী : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:৪৪, ৪ ডিসেম্বর ২০২৩  
ডেঙ্গুসহ পতঙ্গবাহী রোগ বৃদ্ধির জন্য জলবায়ু পরিবর্তন দায়ী : স্বাস্থ্যমন্ত্রী

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ডেঙ্গুরোগসহ পতঙ্গবাহী রোগ বৃদ্ধির জন্য জলবায়ু পরিবর্তন দায়ী। দুবাইয়ে অনুষ্ঠিত বিশ্ব জলবায়ু সম্মেলন উপলক্ষে আয়োজিত আলোচনাসভায় মন্ত্রী এ কথা বলেন। আজ সোমবার (৪ নভেম্বর) স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘বাংলাদেশসহ বিশ্বব্যাপী ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব বেড়ে গেছে। ডেঙ্গুরোগসহ অন্যান্য পতঙ্গবাহী রোগ (ভেক্টর-বর্ণ ডিজিজ) বৃদ্ধির জন্য জলবায়ু পরিবর্তনই দায়ী। এই জলবায়ু পরিবর্তন ও এর ক্ষতিকর প্রভাব বিস্তারে বিশ্বের প্রভাবশালী দেশগুলো দায় এড়াতে পারে না। এ কারণে জলবায়ু পরিবর্তনের ক্ষতি কমিয়ে নিতে বিশ্বের সম্পদশালী দেশগুলোকে সহযোগিতার হাত আরও প্রসারিত করতে হবে, পিছিয়ে থাকা দেশগুলোতে সহযোগিতা বাড়াতে হবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ফলে প্রাকৃতিক বিপর্যয়ের পাশাপাশি বিভিন্ন ধরনের পতঙ্গবাহী রোগব্যাধিও বেড়ে যাচ্ছে। এর মধ্যে এডিস মশা বৃদ্ধি পেয়ে বিশ্বব্যাপী ডেঙ্গু আক্রান্তের হার বেড়ে যাওয়া অন্যতম।’ মন্ত্রী এ সময় তার বক্তব্যের সমর্থনে বিভিন্ন তথ্য-উপাত্ত তুলে ধরেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘জলবায়ু পরিবর্তনের ফলে কিছু রোগের প্রাদুর্ভাব বেড়ে গেছে। যার ফলে আমাদেরকে এই সমস্ত রোগসমূহ মোকাবিলা করতে অনেক বেশি ব্যয় করতে হচ্ছে। হাসপাতালের বিছানাগুলো ডেঙ্গু রোগীদের দিয়ে পূর্ণ থাকছে। যার ফলে একদিকে যেমন ব্যয় বাড়ছে অন্যদিকে বেশি ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি থাকায় অন্য রোগীরা স্বাভাবিক সেবা থেকে বঞ্চিত হচ্ছে।’

জলবায়ু পরিবর্তনে ক্ষতিকর দিক তুলে ধরে সভায় বিশ্বব্যাপী আঞ্চলিক ও বৈশ্বিক সহযোগিতা বৃদ্ধির কথা বলেন জাহিদ মালেক। 

স্বাস্থ্যমন্ত্রী জানান, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) উদ্যোগ ও সহায়তায় বাংলাদেশে জলবায়ুবান্ধব ভ্যাক্সিন প্ল্যান্ট স্থাপিত হতে যাচ্ছে। এ সময় এডিবি প্রতিনিধিদের বিশেষ ধন্যবাদ জানান স্বাস্থ্যমন্ত্রী। একই সঙ্গে অন্যান্য উন্নয়ন সহযোগীদের জলবায়ুবান্ধব স্বাস্থ্য ব্যবস্থা বিনির্মাণে কার্যকরী পদক্ষেপসহ কারিগরি ও আর্থিক সহযোগিতা বৃদ্ধি করার আহ্বান জানান মন্ত্রী।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়