শনিবার

২৭ জুলাই ২০২৪


১২ শ্রাবণ ১৪৩১,

২০ মুহররম ১৪৪৬

ঢাকার বায়ু আজ অস্বাস্থ্যকর

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:১৪, ১ ডিসেম্বর ২০২৩  
ঢাকার বায়ু আজ অস্বাস্থ্যকর

সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: আবারো বায়ুদূষণের শীর্ষে অবস্থান করছে দিল্লি। আজ শুক্রবার দূষণ মাত্রার দিক থেকে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ষষ্ঠ। সকাল ১১টা ৩০ মিনিটে বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক থেকে জানা গেছে এ তথ্য।

দিল্লির বায়ুর মানের স্কোর আজ ৪১৯, যাকে বলা যায় ‘দুর্যোগপূর্ণ’ পরিস্থিতি। দ্বিতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের করাচি। শহরটির স্কোর হচ্ছে ২৮০ অর্থাৎ এই বায়ুর মানকে ধরা হয় ‘খুবই অস্বাস্থ্যকর’। সূচকে তৃতীয় অবস্থানে রয়েছে মঙ্গোলিয়ার উলানবাটোর এবং শহরটির স্কোর হচ্ছে ২১১।  যা খুবই অস্বাস্থ্যকর।

দূষণের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান আজ ষষ্ঠ। রাজধানী ঢাকার দূষণমাত্রার স্কোর হচ্ছে ১৮৮ অর্থাৎ এখানকার বায়ু আজ অস্বাস্থ্যকর।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়