সোমবার

১৫ জুলাই ২০২৪


৩১ আষাঢ় ১৪৩১,

০৮ মুহররম ১৪৪৬

শেখ হাসিনার প্রতিশ্রুতি বাস্তবায়নেই মার্কিন ভিসানীতি: পিটার হাস

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০৮:২২, ৩১ মে ২০২৩  
শেখ হাসিনার প্রতিশ্রুতি বাস্তবায়নেই মার্কিন ভিসানীতি: পিটার হাস

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে প্রতিশ্রুতি দিয়েছেন, সেটিতে সহযোগিতা করার জন্যই যুক্তরাষ্ট্রের ভিসানীতি। তিনি বলেন, যারা সুষ্ঠু নির্বাচনের পক্ষে থাকবে তাদের ভিসানীতি নিয়ে ভয় পাওয়ার কিছু নেই।

মঙ্গলবার (৩০ মে) ঢাকায় অ্যাডওয়ার্ড এম কেনেডি সেন্টারে যুক্তরাষ্ট্র-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর শীর্ষক এক বিশেষ আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠান শেষে তিনি এ কথা বলেন।

মার্কিন রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের জনগণ ও যুক্তরাষ্ট্রেরও চাওয়া একই। আর সেটি হচ্ছে অবাধ ও সুষ্ঠু নির্বাচন। বাংলাদেশের প্রধানমন্ত্রী তার প্রতিশ্রুতি পরিষ্কার করেছেন। পররাষ্ট্রমন্ত্রী ও অন্যান্যরা আন্তর্জাতিক পর্যবেক্ষকদের বিষয়ে প্রতিশ্রুতি পরিষ্কার করেছেন। বাংলাদেশে এসে নির্বাচন পর্যবেক্ষণ করতে আমন্ত্রণ জানিয়েছেন। বাংলাদেশি যাদের সঙ্গে আমার আলোচনা হয়েছে, তারাও একই মত প্রকাশ করেছেন।

তিনি বলেন, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী যা বলেছেন, তা হলো এ ঘোষণা বাংলাদেশের মানুষকে সহযোগিতা করার জন্য। অবাধ ও সুষ্ঠু নির্বাচন করার বিষয়ে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতিকে সহযোগিতা করার জন্য। সহযোগিতার ক্ষেত্রে যুক্তরাষ্ট্র তার নীতি ব্যবহার করেছে।

পিটার হাস বলেন, যেই শ্রেণি বা পেশার মানুষই হোক, অবাধ ও সুষ্ঠু নির্বাচনে বাধা দিলে ভিসা নীতি প্রয়োগ করা হবে। তবে যারা অবাধ ও সুষ্ঠু নির্বাচনের পক্ষে থাকবে তাদের ভয় পাওয়ার কিছু নেই।

এর আগে, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং মার্কিন রাষ্ট্রদূত বিশেষ আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন। ৫০টি ঐতিহাসিক আলোকচিত্র নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়।

Walton

সর্বশেষ