শনিবার

১৫ জুন ২০২৪


১ আষাঢ় ১৪৩১,

০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

স্বাধীন মত প্রকাশে ডিজিটাল নিরাপত্তা আইন বাধা: জাতিসংঘের বিশেষ দূত

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:১০, ২৯ মে ২০২৩  
স্বাধীন মত প্রকাশে ডিজিটাল নিরাপত্তা আইন বাধা: জাতিসংঘের বিশেষ দূত

সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বিভিন্ন বিতর্ক রয়েছে। বিভিন্ন সময় এই আইনের অপব্যবহারে গণমাধ্যমকর্মী ও মুক্তমনাদের হয়য়রানিরও অভিযোগ রয়েছে। এবার আইনটি নিয়ে কথা বলেছেন বাংলাদেশ সফররত জাতিসংঘের বিশেষ দূত ওলিভিয়ার ডি শ্যুটার।

এক বিজ্ঞপ্তিতে তিনি ‘স্বাধীন মত প্রকাশের ক্ষেত্রে আইনটি বাধা হয়ে দাঁড়াচ্ছে’ বলে মন্তব্য করেছেন।  
 
জাতিসংঘের ওই বিবৃতিতে বলা হয়, ‘ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট নিয়ে উদ্বিগ্ন জাতিসংঘ। সাংবাদিক, মানবাধিকারকর্মী, বিরোধী রাজনীতিবিদ, শিক্ষাবিদদের স্বাধীন মত প্রকাশের ক্ষেত্রে এটি বাধা হয়ে দাঁড়াচ্ছে।’
  
এদিকে সম্প্রতি এক অনুষ্ঠানে আইনটির অপব্যবহার হচ্ছে উল্লেখ করে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘আইনটির অপব্যবহার রোধে বেশকিছু পদক্ষেপ নেয়া হয়েছে। এ বিষয়ে একটি টেকসই সমাধান দরকার। এই সমাধানের অংশ হিসেবে ডিজিটাল নিরাপত্তা আইনে কিছু সংশোধনী আনা হবে।’
 
সাম্প্রতিক বছরগুলোতে দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন রয়েছে। এ অর্জন কীভাবে অক্ষুণ্ন রাখা যায় এবং সর্বস্তরের জনগণের মাঝে সমানভাবে এর সুফল নিশ্চিত করা যায়, সে বিষয়ে আলোচনার জন্য চরম দারিদ্র্য ও মানবাধিকার বিষয়ক জাতিসংঘের বিশেষ প্রতিবেদক ওলিভিয়ার ডি শ্যুটার ঢাকা সফর করছেন।
 
সফরকালে জাতিসংঘ বিশেষজ্ঞ ঢাকা ও রংপুর বিভাগের কিছু এলাকা এবং কক্সবাজার পরিদর্শন করবেন। তিনি এসব এলাকার স্থানীয় সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, দারিদ্র্যপীড়িত সম্প্রদায় ও মানুষের সঙ্গে সাক্ষাৎ করবেন।

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়