বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

১১ ফেব্রুয়ারি সারা দেশে গণতন্ত্র মঞ্চের পদযাত্রা

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:৩০, ৪ ফেব্রুয়ারি ২০২৩  
১১ ফেব্রুয়ারি সারা দেশে গণতন্ত্র মঞ্চের পদযাত্রা

সংগৃহীত

 নিজস্ব প্রতিবেদক: সরকারের পদত্যাগসহ ১৪ দফা দাবিতে আগামী ১১ ফেব্রুয়ারি ঢাকাসহ সারা দেশে পদযাত্রা ও গণসংযোগের নতুন কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। আজ শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশে বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক যুগপৎ আন্দোলনের অংশ হিসেবে এই নতুন কর্মসূচি ঘোষণা করেন।

তিনি বলেন, ‘গণতন্ত্র মঞ্চ, বিএনপিসহ সব বিরোধী দল আশা করে, স্ব-স্ব জায়গা থেকে তারা একই কর্মসূচি ঘোষণা করবে। গণতন্ত্র মঞ্চ আজকে ভোটাধিকার রক্ষা, গণতান্ত্রিক অধিকার প্রতিষ্ঠা করা, এই সরকারের বিদায়, নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে একটা গ্রহণযোগ্য নির্বাচন, বিদ্যুৎ-গ্যাস, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য কমানোসহ আমাদের ১৪ দফা দাবিতে আগামী ১১ ফেব্রুয়ারি ঢাকাসহ দেশব্যাপী পদযাত্রা এবং গণসংযোগের কর্মসূচি আমরা ঘোষণা করছি।’

ঢাকায় আগামী ১১ ফেব্রুয়ারি সকাল ১০টায় মিরপুর ১২ নম্বরে পদযাত্রা শুরু হবে। সেখান থেকে পদযাত্রা ফার্মগেট, শাহবাগ, পল্টন হয়ে মতিঝিলে গিয়ে শেষ হবে। একই সঙ্গে গণতন্ত্র মঞ্চ জেলা ও বিভাগীয় পর্যায়েও এই কর্মসূচি পালন করবে।

গণতন্ত্র ‍ও ভোটাধিকার প্রতিষ্ঠার দাবিতে গণতন্ত্র মঞ্চের এই সমাবেশ হয়। সমাবেশের পর নেতা-কর্মীরা মিছিল নিয়ে পল্টন মোড় হয়ে কাকরাইলে গিয়ে শেষ করে।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, ‘আপনাদের (সরকার) স্মার্টনেস মানে চাতুরী করা, আপনাদের স্মার্টনেস মানে মানুষের চোখে ধুলো দেওয়া, আপনাদের স্মার্টনেস মানে ভোট চুরি করে ‘ইহাই গণতন্ত্র’ এটা বাংলাদেশের মানুষকে বলা। সর্বশেষ উপনির্বাচনই তার প্রমাণ। কাজেই উন্নয়ন ও স্মার্ট বাংলাদেশের স্লোগানে জনগণ আর বিভ্রান্ত হবে না।

বাংলাদেশ গণ অধিকার পরিষদের সদস্যসচিব নুরুল হক নুর বলেন, ‘‘এই সরকার বাংলাদেশকে তাদের পেয়ারা পাকিস্তানের সমপর্যায়ে নিয়ে গেছে। পাকিস্তান আইএমএফের থেকে ঋণ নিয়েছে। বাংলাদেশও আইএমএফ থেকে ঋণ নিয়েছে। শেখ হাসিনা বাংলাদেশকে ভিক্ষার ঝুলি নিয়ে আইএমএফের কাছে হাজির করেছে। আইএমএফের ঋণ নিয়ে তারা গর্ব করছেন-খুব ভালো কাজ করেছেন। আজকে আইএমএফের পরামর্শে এ দেশের কৃষক শ্রমিক খেটে খাওয়া মানুষকে মরার জন্য তারা আজকে বারবার বিদ্যুতের দাম বাড়াচ্ছে, গ্যাসের দাম বাড়াচ্ছে এবং চালাকি করে বলছে যে দাম বাড়ানো হচ্ছে না, দাম সমন্বয় করা হচ্ছে। এই ভাঁওতাবাজি, ভণ্ডদের এই প্রতারণা আমাদের ধরতে হবে। আমরা ২০১৪ সালে ওদের ভণ্ডামি ধরতে পারি নাই, ২০১৮ সালেও ধরতে পারি নাই, এবার আমরা ধরতে পেরেছি।’

এ ছাড়া সকালে জাতীয় প্রেস ক্লাবের পশ্চিম পাশে গণতান্ত্রিক বাম ঐক্যের সমাবেশে বাংলাদেশের সাম্যবাদী দল (মার্ক্সবাদী-লেনিনবাদী) সাধারণ সম্পাদক হারুন চৌধুরী, ফকিরেরপুল পানির ট্যাংকের কাছে ১২ দলীয় জোটের সমাবেশে জাতীয় পার্টি (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার এবং পুরানা পল্টনে প্রতিম ভবনের উল্টো দিকের সড়কে জাতীয়তাবাদী সমমনা দলের সমাবেশে ন্যাশনাল পিপলস পার্টির চেয়ারম্যান ফরিদুজ্জামান ফরহাদ যুগপৎ আন্দোলনের অভিন্ন কর্মসূচি ঘোষণা করেন।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়