শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

পাতাল মেট্রোরেল বাংলাদেশের অগ্রগতির আরেকটি মাইলফলক: প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:২৪, ২ ফেব্রুয়ারি ২০২৩  
পাতাল মেট্রোরেল বাংলাদেশের অগ্রগতির আরেকটি মাইলফলক: প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

ঢাকা, ২ ফেব্রুয়ারি (ইউএনবি)-প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রথম পাতাল মেট্রোরেল নির্মাণ কাজের উদ্বোধন করেছেন। তিনি এটিকে (পাতাল মেট্রোরেল) তার নেতৃত্বে বাংলাদেশের অগ্রগতির পথে আরেকটি মাইলফলক হিসেবে অভিহিত করেছেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের উন্নয়ন যাত্রায় আরেকটি মাইলফলক অর্জিত হলো।’

বৃহস্পতিবার প্রধানমন্ত্রী দেশের প্রথম পাতাল মেট্রোরেল প্রকল্প ম্যাস র‌্যাপিড ট্রানজিট লাইন-১ (এমআরটি-১) নির্মাণ কাজের উদ্বোধন উপলক্ষে ঢাকার উপকণ্ঠে পূর্বাচলে আয়োজিত এক সুধী সমাবেশে বক্তব্যে এসব কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জের রূপগঞ্জে নির্মাণকাজের ফলক উন্মোচন করে ৩১ দশমিক ২৪১ কিলোমিটার দীর্ঘ এমআরটি লাইন-১ এর উদ্বোধন করেন।

২০২৬ সালের মধ্যে আনুমানিক ৫২ হাজার ৫৬১ দশমিক ৪৩ কোটি টাকা ব্যয়ে পাতাল ও এলিভেটেড উভয় সুবিধা সম্বলিত এমআরটি লাইন-১ নির্মিত হবে।

হাসিনা বলেন, তার দলের ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে ঘোষিত ‘সমৃদ্ধির পথে বাংলাদেশ’ স্লোগান অনুযায়ী বাংলাদেশ এক অদম্য গতিতে সমৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, ‘আমরা একের পর এক আমাদের প্রতিশ্রুতিগুলো পূরণ করছি।’

তিনি আরও বলেন, তার সরকার ২০০৮ সালের নির্বাচনের আগে ঘোষিত প্রতিশ্রুতি অনুযায়ী রূপকল্প-২০২১ বাস্তবায়ন করেছে এবং সেইসঙ্গে মেট্রোরেল নির্মাণের মাধ্যমে তার ২০১৮ সালের নির্বাচনী ইশতেহারে দেয়া আরেকটি প্রতিশ্রুতি রক্ষা করেছে।

শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগ কোনো প্রতিশ্রুতি দিলে তা পালন করবে।

প্রধানমন্ত্রী আরও বলেন, কাজের মাধ্যমে আওয়ামী লীগ জনগণের মন জয় করে ভোট পাচ্ছে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, ২০০৮ সালের সংসদ নির্বাচনে বিএনপি-জামায়াত জোট ৩০০ আসনের মধ্যে মাত্র ৩০টি আসন পেয়েছিল।

তিনি বলেন, এত বছর তার সরকার জনগণের কল্যাণে কাজ করায় জনগণ এখন আওয়ামী লীগকে ভোট দেয়।

প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা জনগণের মঙ্গল নিশ্চিত করেছি। তাই জনগণ আমাদের ভোট দিচ্ছে। আমরা জনগণের আস্থা ও ভরসা পাচ্ছি। আমরা ভোট পাচ্ছি, আমাদের কাজের মাধ্যমে মানুষের মন জয় করছি।’

বুধবারের সংসদীয় উপনির্বাচনের কথা উল্লেখ করে তিনি বলেন, বগুড়া ও চাঁপাইনবাবগঞ্জের উপনির্বাচনেও আওয়ামী লীগের নির্বাচনী প্রতীক ‘নৌকা’ জয়ী হয়েছে।

যারা নৌকায় ভোট দিয়েছেন তাদের প্রতি আ.লীগ সভাপতি আন্তরিক ধন্যবাদ জানান।

প্রথম পাতাল মেট্রো লাইনের দুটি অংশ থাকবে-হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কমলাপুর (বিমানবন্দর রুট) পর্যন্ত একটি ১৯ দশমিক ৮৭২ কিলোমিটার অংশ ভূগর্ভস্থ এবং নতুন বাজার থেকে পূর্বাচল (পূর্বাচল রুট) পর্যন্ত প্রায় ১১ দশমিক ৩৭ কিলোমিটার এলিভেটেড লাইন।

বিমানবন্দর রুটের ১৬ দশমিক ৪ কিলোমিটার পাতাল অংশে ১২টি স্টেশন এবং পূর্বাচল রুটে সাতটি স্টেশন রয়েছে।

এমআরটি লাইন-১ বাস্তবায়নে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন (জাইকা) ৩৯ হাজার ৪৫০ দশমিক ৩২ কোটি টাকা অর্থায়ন করবে এবং বাকি ১৩ হাজার ১১১ দশমিক ১১ কোটি টাকা সরকারের তহবিল থেকে তোলা হবে।

এমআরটি লাইন-১ দিয়ে প্রতিদিন প্রায় আট লাখ যাত্রী যাতায়াত করতে পারবেন। বিমানবন্দর থেকে কমলাপুর পর্যন্ত ১২টি আন্ডারগ্রাউন্ড স্টেশনে বিরতিসহ যাত্রীদের মাত্র ২৫ মিনিট লাগবে এবং নতুন বাজার থেকে পূর্বাচল পর্যন্ত সাতটি স্টেশনে বিরতিসহ ২১ মিনিট সময় লাগবে।

এছাড়া যাত্রীরা কমলাপুর থেকে নতুন বাজার স্টেশনে ইন্টারচেঞ্জ দিয়ে ১৬টি স্টেশনে বিরতি দিয়ে মাত্র ৪০ মিনিটের মধ্যে পূর্বাচল পৌঁছাতে পারবেন।

২০৩০ সালের মধ্যে রাজধানী ঢাকায় মোট ছয়টি মেট্রোরেল রুট উদ্বোধন করা হবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ২০১৯ সালে ৫২ হাজার ৫৬১ দশমিক ৪৩ কোটি টাকায় এমআরটি লাইন-১ প্রকল্প অনুমোদন করেছে।

 

গত বছরের ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী এমআরটি লাইন-৬ এর উত্তরা-আগারগাঁও অংশে (উত্তরা-আগারগাঁও-ফার্মগেট-টিএসসি-মতিঝিল-কমলাপুর) দেশের প্রথম মেট্রোরেল সেবার উদ্বোধন করেন। মতিঝিল পর্যন্ত এমআরটি-৬ লাইনের কাজ ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে শেষ হবে এবং ২০২৫ সালের জুনের মধ্যে কমলাপুর পর্যন্ত সম্প্রসারিত হবে।

এমআরটি-৫ (উত্তর রুট) নির্মাণ কাজ ২০২৩ সালের জুলাই মাসে উদ্বোধন করা হবে। এমআরটি-৫ (উত্তর রুট) লাইন হবে সাভারের হেমায়েতপুর থেকে গাবতলী, মিরপুর ও গুলশান হয়ে ভাটারা পর্যন্ত।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে অনুষ্ঠানে বস্ত্র ও পাটমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. লিমিটেড (ডিএমটিসিএল) এমএএন সিদ্দিক এবং জাইকা বাংলাদেশের প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহাইড বক্তৃতা করেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভী, বাগেরহাট-১ আসনের সংসদ সদস্য এস.কে. হেলাল উদ্দিন, স্থানীয় নারায়ণগঞ্জের সংসদ সদস্য শামীম ওসমান, একেএম সেলিম ওসমান, নজরুল ইসলাম বাবু ও লিয়াকত হোসেন খোকা মঞ্চে উপস্থিত ছিলেন।

Nagad
Walton

সর্বশেষ