United Commercial Bank (UCB)

শুক্রবার

২৭ জানুয়ারি ২০২৩


১৪ মাঘ ১৪২৯,

০৪ রজব ১৪৪৪

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে আন্ডারগ্রাউন্ডে যাবে সব ক্যাবল: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:৫১, ১ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৩:৫৪, ১ ডিসেম্বর ২০২২
নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে আন্ডারগ্রাউন্ডে যাবে সব ক্যাবল: প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

ঢাকা (০১ ডিসেম্বর): বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, ঢাকা শহরে ক্যাবল-ট্রান্সফর্মার আন্ডারগ্রাউন্ডে চলে যাবে, ঝোলানো থাকবে না। এতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত হবে।

আজ বৃহস্পতিবার দুপুরে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

নসরুল হামিদ বলেন, গ্রাহকরা যাতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পায় সে লক্ষ্যে ডিপিডিসি এলাকা অর্থাৎ পুরান ঢাকা, বিশ্ববিদ্যালয়, মোহাম্মদপুর, হাতিরঝিল এবং নারায়ণগঞ্জে কিছু এলাকায় পুরো সিস্টেম আপগ্রেড করতে ৪ বছর আগে চীনের সঙ্গে প্রায় ১ দশমিক ৬ বিলিয়ন ডলারের জিটুজি (সরকারের সঙ্গে সরকারের) প্রকল্প নেওয়া হয়েছিল। সেটি এখন চলমান।

‘ট্রান্সফর্মার আর কেউ ঝোলানো অবস্থায় দেখবে না’ জানিয়ে তিনি বলেন, ঢাকার বিভিন্ন এলাকার উপকেন্দ্র আমরা আপগ্রেড করছি। আরেকটি বড় প্রকল্প এর সঙ্গে সংযুক্ত; আন্ডারগ্রাউন্ড ক্যাবল। ধানমণ্ডি এলাকায় আমরা প্রথম শুরু করেছি। বিদেশের মতো সব ক্যাবল আন্ডারগ্রাউন্ডে চলে যাবে। আগামী সপ্তাহ থেকে এই কাজ শুরু হবে।

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, শুধু ইলেকট্রিক লাইন না, ফাইবার অপটিক ক্যাবলও থাকবে। আমরা আরও নকশা করে ফেলছি আন্ডারগ্রাউন্ড ক্যাবল কীভাবে হবে।

তিনি আরও বলেন, আমরা ডেসকোর প্রকল্প করে ফেলেছি। পূর্বাচল, উত্তরা, মিরপুর, গুলশান ও বারিধারা জন্য নকশা প্রস্তুত করা হচ্ছে। আর্থিক সহযোগিতা কীভাবে হবে সেই পরিকল্পনা চলছে। আমরা আশা করি, আগামী ৫ থেকে ৬ বছরের মধ্যে ঢাকার বড় অংশের কাজ শেষ হবে। ধানমণ্ডির কাজ শেষ হতে ৩ বছর সময় লাগবে।

আরো পড়ুন  

Nagad

সর্বশেষ