শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

প্রস্তাব স্থগিত: আপাতত হচ্ছে না পদ্মা ও মেঘনা বিভাগ

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:১৫, ২৭ নভেম্বর ২০২২   আপডেট: ১৪:১৭, ২৭ নভেম্বর ২০২২
প্রস্তাব স্থগিত: আপাতত হচ্ছে না পদ্মা ও মেঘনা বিভাগ

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

ঢাকা (২৭ নভেম্বর): আপাতত হচ্ছে না ‘পদ্মা’ ও ‘মেঘনা’ বিভাগ। নতুন এই দুই বিভাগ করার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় তা স্থগিত করা হয়েছে। সরকারের ব্যয় সংকোচন নীতির কারণে এই সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

আজ রবিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক  সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেন। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে নিকার বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব উঠলে প্রস্তাব দুটি চলতি বছরের জন্য স্থগিত করা হয়। ফলে, এ বছর হচ্ছে না পদ্মা-মেঘনা বিভাগ।

বর্তমান ঢাকা বিভাগের ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর, গোপালগঞ্জ ও রাজবাড়ী আলাদা করে গঠিত হওয়ার কথা ছিল পদ্মা বিভাগ। আর চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর নিয়ে গঠিত হওয়ার কথা ছিল মেঘনা বিভাগ। যা ব্যয় সংকোচন নীতির কারণে সেই সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

জানা গেছে, বিভাগ দুটি করলে কমপক্ষে এক হাজার কোটি টাকা করে অন্তত দুই হাজার কোটি টাকা প্রাথমিকভাবে দরকার। সেই সঙ্গে প্রতিটি বিভাগে অন্তত ২৮টি করে নতুন দফতর খুলতে হবে। সেসব দফতরে জনবলসহ আনুষঙ্গিক অনেক বিষয় জড়িত।  

প্রসঙ্গত, এখন দেশে আটটি বিভাগ রয়েছে। সেগুলো হলো- ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী,  সিলেট, রংপুর, ময়মনসিংহ ও বরিশাল।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়