শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহে অনলাইনে ১১০০ টাকা গ্রহণের নির্দেশ

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৪৩, ১ অক্টোবর ২০২২   আপডেট: ১৮:০৪, ১ অক্টোবর ২০২২
রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহে অনলাইনে ১১০০ টাকা গ্রহণের নির্দেশ

ভূমি মন্ত্রণালয়

ঢাকা (০১ অক্টোবর): আগামীকাল রবিবার থেকে শুধুমাত্র অনলাইনে রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ ১ হাজার ১০০ টাকা গ্রহণ করতে ভূমিসেবা প্রদানকারী অফিসসমূহকে আদেশ প্রদান করেছে ভূমি মন্ত্রণালয়।

গতকাল শুক্রবার জারি করা এক পরিপত্রে এ কথা জানানো হয়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস রবিবার থেকে মন্ত্রণালয়ের আওতাভুক্ত সংশ্লিষ্ট ভূমি অফিসে এই দুইটি ফি আর নগদ অর্থে গ্রহণ না করার বিষয়টি কার্যকর হওয়ার মধ্যে দিয়ে সরকারের প্রতিশ্রুত ভূমি ব্যবস্থাপনায় ক্যাশলেস ই-নামজারি বাস্তবায়িত হবে।

কোর্ট ফি ৫০ টাকা, নোটিশ জারি ফি ২০ টাকা, রেকর্ড সংশোধন ফি ১ হাজার টাকা এবং ও খতিয়ান সরবরাহ ফি ১০০ টাকা  নির্ধারণ করায়  ৪ ধরনের ফি প্রদানে নামজারির জন্য মোট প্রকৃত খরচ হবে ১ হাজার ১৭০ টাকা।

এ সকল ফি এখন থেকে অনলাইনে মোবাইল ওয়ালেট কিংবা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমেই পরিশোধ করতে হবে, কোনোভাবেই ম্যানুয়ালি তথা নগদ অর্থে পরিশোধ করা যাবে না। 

এ ছাড়া, ডিসিআর ও খতিয়ানের কোনো ত্রুটি সংশোধনের জন্য কোনো ফি প্রযোজ্য হবে না। একইভাবে, ভূমি মন্ত্রণালয়ের পরিপত্র অনুযায়ী, তথ্য অথবা চাহিত দলিলাদি না পাওয়ার জন্য না-মঞ্জুরকৃত কোনো নামজারি আবেদন পুনরায় চালু হলে উক্ত আবেদন মঞ্জুরের পর রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ মোট এক হাজার ১০০ টাকা প্রযোজ্য হবে। 

নামজারি চূড়ান্তভাবে মঞ্জুর হলে জটিলতা এড়াতে দ্রুত কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর সংগ্রহ করা দরকার। -বাসস।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়