বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:২৩, ১ অক্টোবর ২০২২   আপডেট: ১৩:৩৪, ১ অক্টোবর ২০২২
বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই

একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান সাংবাদিক, ‘দৈনিক বাংলা’র সম্পাদক তোয়াব খান। ছবি: সংগৃহীত

ঢাকা (০১ অক্টোবর): একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান সাংবাদিক, ‘দৈনিক বাংলা’র সম্পাদক তোয়াব খান মারা গেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর।

বরেণ্য এই সাংবাদিককে বার্ধক্যজনিত জটিলতায় অসুস্থ হলে রাজধানীর একটি হাসপাতালে ভর্তি করা হয়। আজ শনিবার বেলা সাড়ে বারোটায় চিকিৎসকেরা তাঁকে মৃত ঘোষণা করেন।

তোয়াব খানের সাংবাদিকতা জীবনের শুরু ১৯৫৩ সালে ‘সাপ্তাহিক জনতা’র মাধ্যমে। ১৯৫৫ সালে যোগ দেন ‘দৈনিক সংবাদে’। ১৯৬১ সালে তিনি ‘দৈনিক সংবাদে’র বার্তা সম্পাদক হন। এরপর ১৯৬৪ সালে যোগ দেন দৈনিক পাকিস্তানে। তিনি ২০১৬ সালে সাংবাদিকতায় একুশে পদক পান। 

বাংলাদেশ স্বাধীনের পর দৈনিক পাকিস্তান থেকে বদলে যাওয়া ‘দৈনিক বাংলা’র প্রথম সম্পাদক ছিলেন তোয়াব খান।  ১৯৭২ সালের ১৪ জানুয়ারি তিনি ‘দৈনিক বাংলা’র সম্পাদকের দায়িত্ব গ্রহণ করেন। ১৯৭৩ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রেস সচিব ছিলেন। প্রধান তথ্য কর্মকর্তা ও প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালকের দায়িত্বও পালন করেন।

মহান মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রে শব্দসৈনিকের ভূমিকা পালন করেন তোয়াব খান। সে সময় তাঁর আকর্ষণীয় উপস্থাপনায় নিয়মিত প্রচারিত হয় ‘পিণ্ডির প্রলাপ’ নামের অনুষ্ঠান। 

বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান  দৈনিক জনকণ্ঠের শুরু থেকে গত বছরের অক্টোবর পর্যন্ত পত্রিকাটির উপদেষ্টা সম্পাদক ছিলেন। এরপর নতুন আঙ্গিক ও ব্যবস্থাপনায় প্রকাশিত দৈনিক বাংলার সম্পাদকের দায়িত্ব নেন এই বরেণ্য সাংবাদিক।

Nagad
Walton

সর্বশেষ