United Commercial Bank (UCB)

বৃহস্পতিবার

০৮ ডিসেম্বর ২০২২


২৪ অগ্রাহায়ণ ১৪২৯,

১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

আইজিপির দায়িত্ব গ্রহণ করলেন চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:১০, ৩০ সেপ্টেম্বর ২০২২  
আইজিপির দায়িত্ব গ্রহণ করলেন চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন

চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন| ছবি: সংগৃহীত

ঢাকা (৩০ সেপ্টম্বর): বাংলাদেশ পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন। আজ শুক্রবার তিনি বিদায়ী আইজিপি বেনজীর আহমেদের স্থলাভিষিক্ত হলেন।

পুলিশ সদরদপ্তর জানায়, বিকেল সাড়ে তিনটায় তিনি বিদায়ী পুলিশপ্রধানের কাছ থেকে দায়িত্ব বুঝে নেন। এর আগে গতকাল বৃহস্পতিবার বিকালে র‌্যাব ডিজির পদ থেকে বিদায় নেন চৌধুরী আবদুল্লাহ আল-মামুন। 

এদিকে, আব্দুল্লাহ আল-মামুন আইজিপির দায়িত্ব গ্রহণের পর এম খুরশীদ হোসেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন (র‍্যাব)-এর মহাপরিচালক হিসেবে নতুন দায়িত্ব গ্রহণ করেন।

এর আগে, গত ২২ সেপ্টেম্বর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের প্রজ্ঞাপনে আইজিপির পদ থেকে ডক্টর বেনজীর আহমেদকে অবসরকালীন ছুটি মঞ্জুর করা হয়। একইদিন আরেক প্রজ্ঞাপনে র‌্যাব মহাপরিচালক চৌধুরী আব্দুল্লাহ আল-মামুনকে পুলিশপ্রধানের দায়িত্ব দেয় সরকার। আর র‌্যাবপ্রধানের দায়িত্ব পান অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন। 

১৯৬৪ সালের ১২ জানুয়ারি সুনামগঞ্জ জেলার শাল্লা উপজেলার শ্রীহেলা গ্রামের মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন আবদুল্লাহ আল-মামুন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।  ১৯৮২ সালে বিসিএস (পুলিশ) ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা হিসেবে পুলিশের সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে যোগ দেন। এর পর, তিনি পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। সর্বশেষ চৌধুরী আবদুল্লাহ আল মামুন ২০২০ সালের ৮ এপ্রিল র‌্যাব ডিজি হিসেবে দায়িত্ব পান।

পুলিশে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি একবার ‘বাংলাদেশ পুলিশ পদক’ (বিপিএম) ও ‘প্রেসিডেন্ট পুলিশ পদক’ (পিপিএম) পেয়েছেন। এছাড়া গত বছরের ১৮ অক্টোবর চৌধুরী আবদুল্লাহ আল মামুনকে গ্রেড-১ পদে পদোন্নতি দেয় সরকার।

কর্মজীবনে আবদুল্লাহ আল মামুন পুলিশ সদরদপ্তর, মেট্রোপলিটন পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন এবং বিভিন্ন জেলার বিভিন্ন গুরুত্বপূর্ণ ইউনিটের দায়িত্ব পালন করেছেন। এছাড়া জাতিসংঘ শান্তি মিশনে কাজ করার মাধ্যমে তিনি বিশ্ব শান্তিরক্ষার জন্য উজ্জ্বল অবদান রেখেছেন।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়