বৃহস্পতিবার

১৮ এপ্রিল ২০২৪


৫ বৈশাখ ১৪৩১,

০৯ শাওয়াল ১৪৪৫

দুর্গাপূজায় জঙ্গি হামলার ঝুঁকি আছে: ডিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:০৮, ২৯ সেপ্টেম্বর ২০২২  
দুর্গাপূজায় জঙ্গি হামলার ঝুঁকি আছে: ডিএমপি কমিশনার

ছবি: সংগৃহীত

ঢাকা (২৯ সেপ্টেম্বর): আসন্ন দুর্গাপূজা কেন্দ্র করে জঙ্গি হামলার ঝুঁকি রয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার মো. শফিকুল ইসলাম।

বৃহস্পতিবার রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির পরিদর্শন শেষে তিনি এ কথা জানান।

ডিএমপি কমিশনার বলেন, পূজা কেন্দ্র করে দুই ধরনের নিরাপত্তা ঝুঁকি রয়েছে। একটি হলো- জঙ্গি হামলার, আরেকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব রটিয়ে সাম্প্রদায়িক অস্থিরতা সৃষ্টি করা। এসব ঝুঁকি মোকাবিলায় আমাদের গোয়েন্দা (ডিবি) পুলিশ কাজ করছে।

তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে বিভিন্ন পোস্ট দিয়ে, ভুয়া একাউন্ট খুলে সাম্প্রদায়িকতাকে উসকে দেওয়ার একটি প্রবণতা সবসময়ই থাকে। গত বছর কুমিল্লার একটি মন্দিরে কোরআন শরিফ রাখা নিয়ে যে ঘটনা ঘটলো, সে ধরনের অপচেষ্টা এ বছরও থাকতে পারে।

ডিএমপি কমিশনার বলেন, বাংলাদেশে যে সকল ধর্মীয় উৎসব পালন করা হয়, তার মধ্যে দুর্গাপূজা অন্যতম বৃহত্তম উৎসব। এটি নিয়ে আমরা (আইন শৃঙ্খলা বাহিনী) যেমন ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছি, তেমনি আয়োজক কমিটির পক্ষ থেকে থাকবে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা।  

তিনি বলেন, ঢাকা মহানগরীতে ২৪২ টি পূজামন্ডবে পূজা অনুষ্ঠিত হবে। ৫টি বড় মন্দিরে ভিভিআইপি নিরাপত্তাসহ সকল মন্দিরে সার্বক্ষণিক পুলিশ, আনসার, স্বেচ্ছাসেবক মোতায়েন থাকবে। বড় পূজামন্ডপগুলোতে সুইপিং করা হবে এবং প্রত্যেকটি মন্দির সিসিটিভি ক্যামেরার আওতায় থাকবে। একইসাথে প্রতিটি পূজামন্ডপ পুলিশের নজরদারির আওতায় থাকবে। ইউনিফর্ম পুলিশের পাশাপাশি সাদা পোশাকে ডিবির লোকজন মোতায়েন থাকবে।

ডিএমপি কমিশনার বলেন, মন্দিরে যাতে সবাই সুশৃঙ্খলভাবে প্রবেশ এবং প্রস্থান করতে পারেন সে ব্যবস্থা থাকবে। নিরাপত্তা নিশ্চিত করার জন্য মন্দিরে আগত পূণ্যার্থীদের দেহ তল্লাশী করা হবে এবং তল্লাশীর সময় ঝুঁকিপূর্ণ কিছু থাকলে তা নিয়ে ভেতরে প্রবেশ করা যাবে না, সেগুলো সেচ্ছাসেবক দল তাদের হেফাজতে রাখবে।

শফিকুল ইসলাম আরও বলেন, মাস খানেক আগে থেকে আমরা এসব ঝুঁকি মোকাবিলায় কাজ করছি। এরই মধ্যে আমরা জানতে পেরেছি, প্রায় ৫০ জন ছেলে তাদের বাড়িঘর ত্যাগ করেছেন। তারা কোথায় প্রশিক্ষণ নিচ্ছেন তা নিয়ে আমরা কাজ করছি ও অনেক দূর এগিয়েছি। আশা করি, ফিল্ড অপারেশনে আসার আগেই তাদের ধরতে পারবো।

এসময় ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশনস্) এ কে এম হাফিজ আক্তার, অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ, অতিরিক্ত পুলিশ কশিনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমানসহ ডিএমপির উর্ধ্বতন কর্মকর্তাগণ ও পূজা উদযাপন কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়