বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাংলাদেশের মর্যাদা বাড়িয়েছে: মোস্তাফা জব্বার

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:২২, ২৫ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৫:২৪, ২৫ সেপ্টেম্বর ২০২২
ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাংলাদেশের মর্যাদা বাড়িয়েছে: মোস্তাফা জব্বার

ছবি: সংগৃহীত

ঢাকা (২৫ সেপ্টেম্বর):  ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি পৃথিবীতে বাংলাদেশের মর্যাদা বাড়িয়েছে।

২০১৬ সালে চতুর্থ শিল্প বিপ্লবের ধারণা প্রকাশের ৮ বছর আগে ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি ঘোষিত হয় উল্লেখ করে তিনি বলেন, পরবর্তীতে ২০০৯ সালে ইংল্যান্ড, ২০১৪ সালে ভারত এবং ২০১৯ সালে পাকিস্তানসহ পৃথিবীর বিভিন্ন দেশ ডিজিটাল কর্মসূচি ঘোষণা করে।

মোস্তাফা জব্বার গতকাল শনিবার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফএইচ হল মুক্ত মঞ্চে এফএইচ  হল  ডিভেট ক্লাব আয়োজিত ত্রয়োদশ জাতীয় বিজ্ঞান  বিতর্ক উৎসব-২০২২’র সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ডিজিটাল বিপ্লব কৃষিভিত্তিক বাংলাদেশকে শিল্প বিপ্লবের বাংলাদেশে রূপান্তর করেছে।  চতুর্থ শিল্প বিপ্লবের ধারণাটি যান্ত্রিক, কিন্তু পঞ্চম শিল্প বিপ্লবে মানুষ ও প্রযুক্তির সমন্বয়ের  প্রয়োজন আছে বলে এটি মানবিক।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির হাত ধরে মানব সম্পদ ও ডিজিটাল প্রযুক্তি দিয়ে বাংলাদেশ পঞ্চম শিল্প বিপ্লব বাস্তবায়ন করবে।

বীর মুক্তিযোদ্ধা মোস্তাফা জব্বার নতুন প্রজন্মকে ডিজিটাল প্রযুক্তিতে দক্ষ করে গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেন, প্রযুক্তির ভাল মন্দ দ’ুটি দিকই আছে। তাই প্রযুক্তি থেকে মুখ ফিরিয়ে না নিয়ে এর  ভালোটাকে গ্রহণ করতে হবে। তিনি উল্লেখ করেন,  প্রযুক্তির চ্যালেঞ্জ প্রযুক্তি দিয়েই মোকাবেলা করতে হবে। ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম তাদের কমিউনিটি স্ট্যান্ডার্ডে চলে বলে সেগুলো নিয়ন্ত্রণ করা কঠিন হলেও অসম্ভব নয়। এ সময় মন্ত্রী বলেন, ‘ইতোমধ্যে ২২ হাজার পর্ন সাইট ও ছয় হাজার জুয়ার সাইট আমরা বন্ধ করেছি। প্রযুক্তির দক্ষতা আমাদের সংকট নিরসনে কাজ করবে।

অনুষ্ঠানে ঢাকা বিশ্ব বিদ্যালয়ের অধ্যাপক ড. মাকসুদ কামাল এবং অধ্যাপক ড. শামসুর রহমান ও ডিভেড ক্লাবের নেতৃবৃন্দ বক্তৃতা করেন। বাসস।

Nagad
Walton

সর্বশেষ