শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

গ্রাম পুলিশের বেতন-ভাতা বাড়ছে

আসিফ শওকত কল্লোল || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২০:২৫, ২১ সেপ্টেম্বর ২০২২  
গ্রাম পুলিশের বেতন-ভাতা বাড়ছে

ছবি: সংগৃহীত

ঢাকা (২১ সেপ্টেম্বর):  সরকার ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশ (দফাদার ও মহল্লাদার) সদস্যদের বেতন-অবসরভাতা ১৫ থেকে ২৩৩ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করেছে। পাঁচ বছর পর এদের বেতন বাড়ানো হলেও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সম্মানী একই থাকছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় থেকে ইউনিয়ন পরিষদের গ্রাম পুলিশের বেতন বাড়ানো সংক্রান্ত একটি চিঠি পরবর্তী ব্যবস্থা গ্রহণের জন্য ইতোমধ্যেই অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বর্তমানে দেশের ক্ষুদ্রতম প্রশাসনিক ইউনিট হিসেবে মোট ৪,৫৭৬টি ইউনিয়ন পরিষদ রয়েছে। প্রতিটি ইউনিয়ন পরিষদের অধীনে ১০ জন করে গ্রাম পুলিশ কর্মরত আছেন। তাদের মধ্যে একজন দফাদার এবং নয়জন মহল্লাদার পদে রয়েছেন। ৯টি ওয়ার্ড নিয়ে প্রতিটি ইউনিয়ন পরিষদ গঠিত।

ইউনিয়ন পরিষদের দফাদারদের বেতন ৭ হাজার টাকা থেকে বাড়িয়ে ৮ হাজার ৫০০ টাকা করা হয়েছে। এতে তাদের বেতন বাড়ছে ২১ দশমিক ৪৩ শতাংশ। আর তাদের অবসর ভাতা ৬০,০০০ টাকা থেকে বাড়িয়ে ২,০০,০০০ টাকা  করা হয়েছে। এক্ষেত্রে তাদেও অবসর ভাতা বাড়ছে ২৩৩ শতাংশ।

আর একজন মহল্লাদারের বেতন ৬,৫০০ টাকা থেকে বাড়িয়ে ৭,৫০০ টাকা করা হয়েছে। এতে তাদেও বেতন বাড়ছে ১৫ দশমিক ৩৮ শতাংশ। তাদের অবসর ভাতা ৫০,০০০ টাকা থেকে বাড়িয়ে ১,৫০,০০০ টাকা করা হয়েছে। অর্থাৎ তাদের অবসর ভাতা বাড়ছে ২০০ শতাংশ।

গ্রাম পুলিশ সদস্যরা তাদের বেতনের ৫০ শতাংশ পাবেন সরকারি কোষাগার থেকে এবং বাকিটা দেবে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ।

কর্মকর্তারা বলছেন, সরকারের এই পদক্ষেপের ফলে তৃণমূল পুলিশ তাদের দায়িত্ব পালনে আরও আন্তরিক হবে।  তবে অনেক ইউনিয়ন পরিষদ গ্রাম পুলিশের বেতন-ভাতা সময়মতো দিতে পারছে না। ফলে, অনেক সময় উপজেলা পরিষদের হাট-বাজারের ইজারার টাকা জমার জন্য সৃষ্ট তহবিল থেকে তাদের বেতন-ভাতা পরিশোধ করা হয়।

স্থানীয় সরকার বিভাগের (ইউপি-২) উপসচিব আকবর হাসান বলেন, ইউনিয়ন পরিষদ গ্রাম পুলিশদের বেতন সময়মতো দিতে পারছে না বলে, তাদের জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার বিষয়ে আলোচনা হচ্ছে। তাদের জাতীয় বেতন স্কেলে অন্তর্ভুক্ত করার বিষয়টি এখন রায়ের অপেক্ষায় থাকা একটি মামলার উপর নির্ভর করছে। তবে তাদের বেতন বাড়ানোর প্রশ্নে কোনো সমস্যা নেই বলে কর্মকর্তারা জানিয়েছেন।

 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়