United Commercial Bank (UCB)

বুধবার

২৮ সেপ্টেম্বর ২০২২


১৩ আশ্বিন ১৪২৯,

০১ রবিউল আউয়াল ১৪৪৪

জ্বালানির মূল্যবৃদ্ধি: পরিবহন সংকটে ভোগান্তিতে রাজধানীবাসী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৪:৫৫, ৬ আগস্ট ২০২২   আপডেট: ১৬:০৬, ৬ আগস্ট ২০২২
জ্বালানির মূল্যবৃদ্ধি: পরিবহন সংকটে ভোগান্তিতে রাজধানীবাসী

ছবি: শাদমান আল আরবি

ঢাকা (০৬ আগস্ট): জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে গণপরিবহনের মালিকরা তাদের যানবাহন রাস্তায় তেমন না চালানোয় পরিবহন সংকটে ভোগান্তিতে পড়েছেন রাজধানী ঢাকার কর্মজীবী হাজারো মানুষ। কেবল ভোগান্তিই নয়, তাদের গুনতে হচ্ছে দ্বিগুণ বা তারও বেশি ভাড়া।

আজ শনিবার রাজধানীর বিভিন্ন স্থান সরেজমিনে গিয়ে এ দৃশ্য দেখা যায়। 

রাজধানীর গাবতলী, কল্যাণপুর, মোহাম্মদপুর, ঝিগাতলা, শাহবাগ, ফার্মগেট, বাংলামোটর, মতিঝিল, পল্টনসহ বিভিন্ন স্থানে ঘুরে দেখা গেছে, গণপরিবহন সংকটে যাত্রীদের দুর্ভোগের নানা চিত্র। স্থানগুলোর বাস স্টপেজগুলোর আশেপাশে শত শত মানুষকে বাসের জন্য অপেক্ষা করতে দেখা গেছে। এমন কি অনেক জায়গায় দেখা গেছে, নির্দিষ্ট স্টপেজেও থামছে না বাসগুলো। দু-একটি থামলেও হুমড়ি খেয়ে পড়ছেন অপেক্ষারত যাত্রীরা। আবার, গন্তব্যে যেতে কেউ কেউ ঘণ্টারও বেশি সময় দাঁড়িয়ে আছেন।

এ সময় বিশেষ করে অফিসগামীদের জীবনের ঝুঁকি নিয়ে বাসের ভিতরে দাঁড়িয়ে বা দরজায় ঝুলে ভ্রমণ করতে দেখা গেছে।

বাসে উঠতে ব্যর্থ হওয়া কর্মজীবী নারী আসমা খাতুন জানান, তিনি ধানমণ্ডির শঙ্কর থেকে পায়ে হেঁটে শাহবাগ এসেছেন, কর্মস্থল মতিঝিলে পরিবহনের সংকটের কারণে রিকশায় যেতে চাচ্ছেন কিন্তু তার অভিযোগ তিন থেকে পাঁচ গুণ বেশি ভাড়া চাচ্ছে। 

মিরপুর থেকে কারওয়ানবাজারে আসা বাসযাত্রী আসাদ চৌধুরী জানান, বহু কষ্টে তিনি একটি বাসে উঠতে পারেন। তবে, ভেতরে চিপাচিপির মধ্যে দাঁড়িয়েই তাকে আসতে হয়েছে। বেশ কষ্টে তার আসতে হয়েছে। এদিকে, তিনি অভিযোগ করেন, বাস ভাড়া তাদের সকলেরই ডবল দেওয়া লেগেছে

শাহবাগ মোড়ে দাঁড়িয়ে আছেন হাফিজ মিয়া, যাবেন গুলশানে। গাড়ি পাচ্ছেন না। তিনি বলেন, ভাই, এক ঘণ্টা দাঁড়িয়ে আছি। গাড়ি নেই। দুটো আসছিল, চেষ্টা করেও মানুষের চাপে উঠতে পারিনি। 

ঝিগাতলা মোড় থেকে প্রায় প্রতিদিন রিকশাতে বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্সে যান সেকেন্দার আলী। তিনি জানান, আজ পথে মানুষজন বেশি থাকাতে রিকশাওয়ালারা দ্বিগুণ ভাড়ার নিচে যেতে রাজি হচ্ছে না। অবশেষে একটি রিকশাতে তিনি এখানে এলেন, তবে তাকে গুনতে হল পঞ্চাশ টাকা অতিরিক্ত ভাড়া। 

এদিকে, ফার্মগেট মোড়ে ‘দিশারী পরিবহনে’র টিকিট চেকার বলেন, প্রতিদিন এ রুটে অন্তত ৬০টি বাস চলাচল করলেও বর্তমানে ১০টি বাস চলছে বলে তার ধারণা।

ফার্মগেটে গাবতলী থেকে আসা ৮ নং বাসের কন্ট্রাক্টর সজল জানান, তেলের দাম বেড়েছে, ভাড়া না বাড়িয়ে তাদের উপায় নেই। বাস-মালিকদের তো কম টাকা দেওয়ার সুযোগ নেই। তাই বেশি নিতে হচ্ছে।  

এর আগে, গতকাল শুক্রবার রাত ১০টায় জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভোক্তা পর্যায়ে লিটারপ্রতি ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা এবং পেট্রোলের দাম ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। যা এর পূর্বে, কেরোসিন ও ডিজেল প্রতি লিটার ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা প্রতি লিটার ও পেট্রোল ৮৬ টাকা প্রতি লিটারে বিক্রি হচ্ছিল।

সর্বশেষ

Islami Bank Bangladesh Ltd

পাঠকপ্রিয়