শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

জ্বালানি তেলের দাম বৃদ্ধি: গণপরিবহনের ভাড়া নিয়ে বৈঠক বিকেলে

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৩:৩২, ৬ আগস্ট ২০২২   আপডেট: ১৩:৩৪, ৬ আগস্ট ২০২২
জ্বালানি তেলের দাম বৃদ্ধি: গণপরিবহনের ভাড়া নিয়ে বৈঠক বিকেলে

ছবি: বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (০৬ আগস্ট): জ্বালানি তেলের দাম হঠাৎ বৃদ্ধির খবরে রাজধানী ঢাকাসহ বিভিন্ন সড়কে আজ গণপরিবহন কম নামানো হয়েছে। এ কৃত্রিম সংকট সৃষ্টির ফলে, বিশেষ করে রাজধানীতে চরম বিপাকে পড়েছেন যাত্রীরা। এদিকে, এ সংকটের মধ্যেই নির্ধারিত ভাড়ার চেয়ে বেশি ভাড়া নেওয়ার অভিযোগ তুলেছে যাত্রীরা। 

এ পরিস্থিতিতে দ্রুত বাস ভাড়া সমন্বয়ের বিষয়ে আজ শনিবার বিকেলে সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সঙ্গে বৈঠকে বসতে চলেছেন পরিবহন মালিকরা।
 
এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্লাহ। 

তিনি জানান, জ্বালানি তেলের দাম বাড়ার কারণে বাসের খরচ বেড়েছে। তাই বাস ভাড়া সমন্বয় করতে বিআরটিএ’র সঙ্গে আজ বিকেল পাঁচটায় বৈঠক করা হবে।

এর পূর্বে, গতকাল শুক্রবার রাতে জ্বালানি তেলের দাম বৃদ্ধির ঘোষণা দেয় সরকার। শুক্রবার রাতে তেলের দাম বাড়িয়ে জারি করা এক প্রজ্ঞাপনে বলা হয়, বিশ্ববাজারের সঙ্গে জ্বালানি তেলের মূল্য সমন্বয় করতেই ডিজেল, কেরোসিন, পেট্রোল এবং অকটেনের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

নতুন ঘোষণা অনুযায়ী, ডিজেল ও কেরোসিনের লিটার ৮০ থেকে ১১৪ টাকা, অকটেনের লিটার ৮৯ থেকে ১৩৫ টাকা, পেট্রলের লিটার ৮৬ থেকে করা হয়েছে ১৩০ টাকা। গতকাল দিবাগত রাত ১২টার পর থেকেই নতুন দাম কার্যকর হয়েছে।

এ বিষয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জনবান্ধব আওয়ামী লীগ সরকার সবসময় আমজনতার স্বস্তি ও স্বাচ্ছন্দ্য বিবেচনা করে সিদ্ধান্ত নেয়। যতদিন সম্ভব ছিল ততদিন সরকার জ্বালানি তেলের মূল্য বাড়ানোর চিন্তা করেনি। অবস্থার পরিপ্রেক্ষিতে অনেকটা নিরুপায় হয়েই কিছুটা অ্যাডজাস্টমেন্টে যেতে হচ্ছে।

তিনি আরও বলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে, সে অনুযায়ী জ্বালানি তেলের মূল্য পুনর্বিবেচনা করা হবে।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়