United Commercial Bank (UCB)

মঙ্গলবার

০৯ আগস্ট ২০২২


২৫ শ্রাবণ ১৪২৯,

০৯ মুহররম ১৪৪৪

সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হল পদ্মা সেতু

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:০৭, ২৬ জুন ২০২২   আপডেট: ১৪:০৫, ২৬ জুন ২০২২
সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হল পদ্মা সেতু

ছবি: বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (২৬ জুন): সর্বসাধারণের জন্য আজ ২৬ জুন রবিবার সকাল থেকে খুলে দেওয়া হয়েছে কোটি বাঙালির স্বপ্নপূরণের উজ্জ্বল নির্দশন পদ্মা সেতু। সকাল ছয়টায় সেতুর গেট খোলার আগ পর্যন্ত ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়েতে শত শত বাস, ট্রাক, প্রাইভেট কার, মোটরসাইকেল ও অ্যাম্বুলেন্স অপেক্ষা করতে দেখা যায়।

পদ্মা সেতুতে চলা যানবাহন থেকে টোল আদায়ের জন্য এ পর্যন্ত পাঁচটি বুথ ব্যবহার করা হচ্ছে।

সেতু বিভাগের তত্ত্বাবধায়ক ইঞ্জিনিয়র তোফাজ্জল হোসেন গণমাধ্যমকে জানান, ভোর পাঁচটা ৫০মিনিটের দিকে যানবাহন পারাপারের জন্য পদ্মা সেতুর টোল প্লাজা খোলে। প্রথম দিকে মোটরসাইকেলের চাপটা একটু বেশি ছিল, তবে, এরপর বাস-মিনিবাস প্রাইভেট কারের দীর্ঘ সারি তৈরি হয়। 

তিনি আরও বলেন, অবশ্য পদ্মা সেতু পার হওয়া দেখার জন্য উৎসুক জনতার সংখ্যাটাই বেশি।

নির্ধারিত টোল অনুসারে, পদ্মা সেতু পারাপারে সরকার নির্ধারিত টোল হার অনুযায়ী প্রতিটি মোটরসাইকেলের জন্য দিতে হবে ১০০ টাকা, কার ও জিপের জন্য ৭৫০ টাকা, পিকআপের জন্য ১ হাজার ২০০ টাকা এবং মাইক্রোবাসের জন্য টোল পরিশোধ করতে হবে ১ হাজার ৩০০ টাকা। বাস পারাপারের ক্ষেত্রে, ছোট বাস (৩১ আসন) ১ হাজার ৪০০ টাকা, মাঝারি বাস (৩২ আসন বা এর বেশি) ২ হাজার টাকা এবং প্রতিটি বড় বাসের (থ্রি এক্সেল) জন্য টোল পরিশোধ করতে হবে ২ হাজার ৪০০ টাকা। 

এ ছাড়া, ট্রাকের ক্ষেত্রে- মিনি ট্রাকের (৫ টন পর্যন্ত) জন্য টোল নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৬০০ টাকা, মাঝারি ট্রাকের (৫ থেকে ৮ টন) জন্য ২ হাজার ১০০ টাকা, মাঝারি ট্রাকের (৮ থেকে ১১ টন) জন্য ২ হাজার ৮০০ টাকা,  ট্রাকের (থ্রি এক্সেল পর্যন্ত) জন্য ৫ হাজার ৫০০ টাকা এবং প্রতিটি ট্রেইলারের জন্য (ফোর এক্সেল পর্যন্ত) টোল নির্ধারণ করা হয়েছে ৬ হাজার টাকা। ফোর এক্সেলের চেয়ে বড় ট্রেইলারের ক্ষেত্রে- এক্সেল প্রতি অতিরিক্ত ১ হাজার ৫০০ টাকা টোল পরিশোধ করেত হবে।
ছবি: টিবিএস

প্রসঙ্গত, গতকাল ২৫ জুন শনিবার ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ স্বপ্ন-জয়ের পদ্মা সেতুর ফলক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর, সেতুতে প্রথম যাত্রী হিসেবে তিনিই প্রথম টোল পরিশোধ করেন।

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়