শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

বছরে তামাকে ক্ষতি ৩০ হাজার কোটি টাকা: সাবের হোসেন চৌধুরী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৪৩, ১৬ জুন ২০২২  
বছরে তামাকে ক্ষতি ৩০ হাজার কোটি টাকা: সাবের হোসেন চৌধুরী

ছবি: সংগৃহীত

ঢাকা (১৬ জুন): সিগারেটের ওপর প্রতি বছর কর বাড়িয়ে তামাক নিয়ন্ত্রণের লক্ষ্য পূরণ হচ্ছে না উল্লেখ করে আওয়ামী লীগের সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী বলেছেন, প্রতি বছর এ জন্য ক্ষতি হয় ৩০ হাজার কোটি টাকা। অথচ তামাকের কর থেকে আমরা পাচ্ছি ২২ হাজার কোটি টাকা।

মঙ্গলবার সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

সাবের হোসেন চৌধুরী বলেন, বাংলাদেশকে তামাকমুক্ত করার যে লক্ষ্য সরকার নিয়েছে, এভাবে তা পূরণ হওয়ার নয়। প্রধানমন্ত্রী ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন। কিন্তু আমরা যে হারে চলছি, তাতে ২০৮০ সালেও তামাকমুক্ত হব না।

তিনি বলেন, আমরা প্রতিবছর সিগারেটের মূল্য বাড়িয়ে তার ওপর করারোপ করি। এতে তারা উৎপাদন খরচ না বাড়িয়ে বেশি টাকা লাভ করছে। এতে সরকারের তিন হাজার কোটি টাকা ক্ষতি হচ্ছে। আমরাতো তামাক কোম্পানির মুনাফা বাড়াতে সংসদে আসিনি।

সাবের হোসেন চৌধুরী বলেন, আমাদের সমস্যা হচ্ছে, এই কথাগুলো আমরা ডিফেন্ড করতে পারি না। আমাদের যে ট্যাকসেশন পলিসি, ব্রিটিশ আমেরিকান টোবাকো কোম্পানির পরিচালকমণ্ডলীতে কারা? সরকারের শেয়ার এখানে ৮ শতাংশ। কিন্তু পরিচালক ৫০ শতাংশ। ১১ পরিচালকের পাঁচজনই সরকারের কর্মকর্তা।

তিনি আরও বলেন, আমাদের সংবিধানে জনস্বাস্থ্যকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়ার কথা বলা আছে। এটা সরকারের অন্যতম প্রধান দায়িত্ব। আদালতের রায় বলেছে, তামাক আমাদের বেঁচে থাকার অধিকারের সাথে সাংঘর্ষিক। কিন্তু এরপরও দেখছি জাপানি বিনিয়োগ এসেছে। বিনিয়োগ বাড়ছে।

সাবের হোসেন চৌধুরী বলেন, কোভিডে আমরা সফল হয়েছি, সরকারের পদক্ষেপ নেওয়ার ফলে দুই বছরে মৃত্যুর সংখ্যা ৩০ হাজারের কমে রাখতে সক্ষম হয়েছি। কিন্তু এক বছরে তামাকে মারা যাচ্ছে এক লাখ ৬০ হাজার মানুষ। পরিকল্পনা কমিশনের প্রতিবেদন অনুযায়ী প্রতি বছর এ জন্য ক্ষতি ৩০ হাজার কোটি টাকা। অথচ তামাকের কর থেকে আমরা পাচ্ছি ২২ হাজার কোটি টাকা। আমি এখানে জীবনের মূল্যের বিষয়টি ধরলাম না!

 

Nagad
Walton

সর্বশেষ