শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

বিসিএস প্রিলিমিনারিতে অংশ নিলেন সাড়ে তিন লাখ পরীক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১১:২৮, ২৭ মে ২০২২   আপডেট: ১২:১৫, ২৭ মে ২০২২
বিসিএস প্রিলিমিনারিতে অংশ নিলেন সাড়ে তিন লাখ পরীক্ষার্থী

ফাইল ছবি

ঢাকা (২৭ মে): দেশের সব বিভাগে অর্থাৎ, ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহের বিভিন্ন কেন্দ্রে একযোগে অনুষ্ঠিত হল ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। সাড়ে তিন লাখেরও বেশি চাকরিপ্রত্যাশী অংশ নেন এই পরীক্ষায়। সকাল দশটায় এ পরীক্ষা শুরু হয়।

এর আগে, পরীক্ষা গ্রহণের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে জানিছিল পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)।

৪৪তম বিসিএসে মোট আবেদন করেছেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। আজ সকাল ১০টা শুরু হওয়া পরীক্ষা চলে দুপুর ১২টা পর্যন্ত। এ পরীক্ষা হবে ২০০ নম্বরের।

এর আগে পিএসসি সূত্র জানিয়েছিল, পরীক্ষাকেন্দ্রে বই, সব ধরনের ঘড়ি, মুঠোফোন, ক্যালকুলেটর, সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস, গয়না ও ব্যাগ নিষিদ্ধ করা হয়েছে। পরীক্ষা হলের গেটে নির্বাহী ম্যাজিস্ট্রেট পুলিশের উপস্থিতিতে প্রবেশপত্র এবং মেটাল ডিটেক্টরের সাহায্যে মুঠোফোন, ঘড়ি, ইলেকট্রনিক ডিভাইসসহ নিষিদ্ধসামগ্রী তল্লাশির মধ্য দিয়ে প্রার্থীদের পরীক্ষা হলে প্রবেশ করতে হবে।

পিএসসি আরও জানিয়েছিল, পরীক্ষার সময় কোনো প্রার্থী কানের ওপর কোনো আবরণ রাখতে পারবেন না, কান খোলা রাখতে হবে। কানে কোনো ধরনের হিয়ারিং এইড (শ্রবণযন্ত্র) ব্যবহারের প্রয়োজন হলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শপত্রসহ আগেই কমিশনের অনুমোদন গ্রহণ করতে হবে।

পিএসসির নির্দেশনায় আরও বলা হয়েছে, কেন্দ্রে উল্লেখিত কোনো জিনিস প্রার্থীর কাছে পাওয়া গেলে তা বাজেয়াপ্তসহ বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা ২০১৪ এর বিধি ভঙ্গের কারণে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থীতা বাতিলসহ ভবিষ্যতে পিএসসির সব নিয়োগ পরীক্ষার জন্য অযোগ্য ঘোষণা করা হবে। তাই এ বিষয়ে সবাইকে সর্তক থাকার আহ্বান জানিয়েছে পিএসসি কর্তৃপক্ষ।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়