Anwar Ispat

সোমবার

১৭ জানুয়ারি ২০২২


৪ মাঘ ১৪২৮,

১২ জমাদিউস সানি ১৪৪৩

Rangdhonu Group

‘ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে বিশ্বের অন্যতম হাসপাতালে পরিণত করা হবে’

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৮:১২, ৭ ডিসেম্বর ২০২১   আপডেট: ১৮:১২, ৭ ডিসেম্বর ২০২১
‘ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে বিশ্বের অন্যতম হাসপাতালে পরিণত করা হবে’

ঢাকা মেডিকেল কলেজে আয়োজিত অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি

KSRM

ঢাকা (০৭ ডিসেম্বর): স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক এমপি বলেছেন, পৃথিবীর অন্যতম একটি মেডিকেল কলেজ হাসপাতালে পরিণত করা হবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে। নতুন করে এই হাসপাতালে ৫ হাজার আধুনিক শয্যা করা হচ্ছে। এর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যেই ২০ হাজার কোটি টাকা বরাদ্ধ দিয়েছেন। 

তিনি আরও বলেন, এখানে অত্যাধুনিক এমার্জেন্সি ওয়ার্ড চালু করাসহ উন্নত পরীক্ষা ব্যবস্থাসহ সকল ধরনের সুযোগ সুবিধা বৃদ্ধি করা হবে। একই সঙ্গে দেশের ৮ বিভাগেই ৮টি ১৫তলা বিশিষ্ট ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, ডায়ালাইসিস সুবিধাসহ অতি উন্নত মানের হাসপাতাল নির্মাণ কাজ চলমান রয়েছে। 

আজ মঙ্গলবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজের গ্যালারি-১ এ   ‘Inauguration of the Certification Program in Emergency Medicine-CPEM’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কাজের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী চান চিকিৎসা ক্ষেত্রে ঢাকার ওপর চাপ কমিয়ে চিকিৎসা ব্যবস্থাকে ডিসেন্ট্রালাইজড করতে। এর সাথে আরেকটি খুশীর কথা হল, আজ একনেক মিটিং-এ প্রধানমন্ত্রী মাত্র ৫ মিনিটে দেশের ৮ বিভাগেই বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি চিকিৎসা ব্যবস্থা করার কাজের অনুমোদন করে দিয়েছেন। একই সাথে দেশের গোটা স্বাস্থ্যখাতকে ডিজিটালাইজড করার কাজটিও মাননীয় প্রধানমন্ত্রী অনুমোদন করেছেন। 

তিনি বলেন, করোনায় অনেক ক্ষতির মাঝেও দেশের মানুষের স্বাস্থ্যখাতের প্রতি বিশেষ দৃষ্টিপাত, নিজের শরীরের প্রতি ভাবনা ও হাসপাতাল ব্যবস্থাপনাসহ সমগ্র চিকিৎসাখাত এর উন্নয়ন নিয়ে যেভাবে নিরলস কাজ হয়েছে তাকে প্রাণিধানযোগ্য। দেশের আইসিইউ ব্যবস্থা, অক্সিজেন উৎপাদন ব্যবস্থা, সেন্ট্রাল অক্সিজেন, শয্যাসংখ্যা বৃদ্ধিসহ নানারকম ভালো উদ্যোগ এই করোনার সময়েই নেওয়া হয়েছে।

জাহিদ মালেক এমপি আরও বলেন, দেশের স্বাস্থ্যখাত এই মহামারিকে যেভাবে মোকাবিলা করেছে তাকে পৃথিবীর কাছে একটি দৃষ্টান্ত। যেখানে বিশ্বের শক্তিধর দেশগুলি করোনা মোকাবিলা করতে এখনো হিমশিম খাচ্ছে সে সময় বাংলাদেশ করোনাকে নিয়ন্ত্রণে রাখার মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে বিরাট ভূমিকা রেখে চলেছে।

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ অধ্যাপক ডা. টিটু মিয়ার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন আমেরিকার রাষ্ট্রদূত মি. আর্ল আর মিলার, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব মো. আলী নূর, ঢাকা মেডিকেলের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হাসান প্রমুখ। 

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়