বৃহস্পতিবার

০৯ ডিসেম্বর ২০২১


২৫ অগ্রাহায়ণ ১৪২৮,

০৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

Rangdhonu Group

তিন বছর পর একই দাবিতে স্কুলের শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:৪০, ২৫ নভেম্বর ২০২১   আপডেট: ১৫:৪১, ২৫ নভেম্বর ২০২১
তিন বছর পর একই দাবিতে স্কুলের শিক্ষার্থীরা

গ্রাফিক্স বিজনেস ইনসাইডার বাংলাদেশ

KSRM

ঢাকা (২৫ নভেম্বর): তিন বছরের বেশি সময় পর আবার রাজধানীর বিভিন্ন স্কুল ও কলেজ শিক্ষার্থীরা রাজপথে নেমেছে। আগের মতই তারা নিরাপদ সড়কের দাবি করে রাজধানীর বিভিন্ন সড়কে অবস্থান নেয়  এসব শিক্ষার্থীরা। তবে শিক্ষার্থীদেও দাবিতে যোগ হয়েছে গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিত করা এবং বাস চালক ও কন্ট্রাক্টরদের দ্বারা হয়রানি বন্ধ করা। 

বৃহস্পতিবার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে আন্দোলনকারীদের সঙ্গে কথা বলে এসব কথা জানা গেছে। 

এদিন সকালে রাজধানীর কাকরাইল এলাকায় বিক্ষোভ মিছিল শুরু করে উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের শিক্ষার্থীরা। মিছিলটি উইলস লিটলস স্কুলের সামনে থেকে শুরু হয়ে শান্তিনগর মোড় ঘুরে পুনরায় স্কুলের সামনে এসে অবস্থান নেয়। এসময় কাকরাইল-পল্টন রাস্তা অবরোধ করে শিক্ষার্থীরা। উইলস লিটল ফ্লাওয়ারের শিক্ষার্থীদের আন্দোলনে আশপাশে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীরাও যোগ দেয়। এসময় তারা নিরাপদ সড়ক ও গণপরিবহনে হাফ ভাড়ার দাবিতে বিভিন্ন শ্লোগ্লান দেয়। 

এদিকে, বেইলীলোড ও  শান্তিনগরে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে ভিকারুননিছা নুন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। এ সময় তারা সহপাঠী শিক্ষার্থী হত্যার বিচার চেয়ে শ্লোগ্লান দিতে থাকে। তাদের শ্লোগ্লান ছিল, উই ওয়ান্ট জাসটিস। বিক্ষোভে অংশ নেন সহ¯্রাধিক শিক্ষার্থী। এ সময় তাদের সঙ্গে আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেন। সভাস্থলে আইনশৃঙ্খলা রক্ষীবাহিনীর সদস্যরাও উপস্থিত ছিলেন। 

এছাড়া ফার্মগেটে আন্দোলন করছেন তেজগাঁও সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা। সেখানে এক শিক্ষার্থী মাইকে বলেন, ‘বিভিন্ন সময়ে সড়কে গাড়িচাপায় অনেক শিক্ষার্থী মারা গেছে। এরপরে কিছু কিছু ছোট ছোট সমাধান দেওয়া হয়েছে, কিন্তু আমরা কোনো স্থায়ী সমাধান পাইনি। এই ২১ সালে এসে কালকে যখন নটরডেমের ভাইটা মারা গেল এটার দায় কে নেবে। এই যে তার বাবার বুকভরা কান্না এটার দায় কে নেবে। এটার কি কোনো স্থায়ী স্থায়ী সমাধান নেই। কারো কাছে কি নেই।’

এই শিক্ষার্থী বলেন, ‘দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ি কীভাবে একটা ছাত্রের উপর দিয়ে চলে যায়? সে যখন রাস্তায় পড়ে গেল তখন সে হাত বাড়িয়েছে, কিন্তু গাড়ির চালক তার কোনো কথা শোনেনি। আশেপাশের মানুষ চালককে বলেছে, ভাই একটু রাখেন, একটা ছেলে নিচে পড়েছে, এরপরেও কীভাবে তার উপর দিয়ে চলে যায়। এর কি কোনো প্রতিবাদ হবে না।’

তিনি অভিযোগ করেন, নাঈম যখন গাড়ির নিচে চাপা পড়েন সেখানে পুলিশ উপস্থিত ছিল, কিন্তু কেউ এগিয়ে আসেনি। তিনি প্রশ্ন রেখে বলেন, এটা কি পুলিশের দায়িত্বের মধ্যে পড়ে না?

এদিকে দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ি চাপায় শিক্ষার্থী নাঈম হাসান নিহতের ঘটনায় বিচারের দাবিতে আজও বিক্ষোভ করছেন নটরডেম কলেজের শিক্ষার্থীরা। এ ঘটনার সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ারও ঘোষণা দেন তারা। বেলা সাড়ে ১১টা থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করে। চার শতাধিক শিক্ষার্থী মতিঝিল শাপলা চত্বর থেকে বিক্ষোভ শুরু করে বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করেন।

এখানে উল্লেখ্য, তেলের দাম বাড়ানোর জেরে বাস ভাড়া বেশি আদায় নিয়ে কয়েকদিন ধরে যাত্রীদের সঙ্গে বিতন্ডা চলছিল পরিবহন সংশ্লিষ্টদের। সেই সঙ্গে শিক্ষার্থীদের হাফ ভাড়া দেওয়া নিয়ে নানা অপ্রীতিকর ঘটনার জেরে এই আন্দোলন। এরমধ্যে গতকাল সড়ক দুর্ঘটনায় নটরডেম কলেজের এক শিক্ষার্থীর নিহতের ঘটনায় আবারও সড়কে নেমে আসে শিক্ষার্থীরা।
 

UCB
Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়