শনিবার

২১ সেপ্টেম্বর ২০২৪


৬ আশ্বিন ১৪৩১,

১৬ রবিউল আউয়াল ১৪৪৬

বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনার কথা ভাবছি: প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:৩৪, ১৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১২:৩৬, ১৮ জানুয়ারি ২০২২
বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনার কথা ভাবছি: প্রধান বিচারপতি

ফাইল ছবি

ঢাকা (১৮ জানুয়ারি): প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী জানিয়েছেন, করোনাভাইরাসের সংক্রমণের ঊর্ধ্বগতিতে দেশের উচ্চ আদালতের উভয় বিভাগ অর্থাৎ আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনার কথা সিরিয়াসলি ভাবছেন। 

মঙ্গলবার সকালে আপিল বিভাগে দৈনন্দিন বিচারকাজ পরিচালনার সময় প্রধান বিচারপতি এ কথা বলেন। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, ভার্চ্যুয়াল কোর্টের বিষয়টি আমরা সিরিয়াসলি ভাবছি।

প্রধান বিচারপতি ও আপিল বিভাগের অপর পাঁচ বিচারপতি আজ সকাল ৯টার দিকে এজলাসে আসেন। এ সময় একটি মামলার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন আইনজীবী নজরুল ইসলাম চৌধুরী। এ বিষয়ে প্রধান বিচারপতি বলেন, চারদিকে করোনা সংক্রমণের যে অবস্থা দেখছি, ইতোমধ্যে আমাদের ১৩ জন বিচারপতি ও নিম্ন আদালতের ৩৬ জন বিচারক আক্রান্ত হয়েছেন। অনেক স্টাফও আক্রান্ত হয়েছেন। আমরা হয়তো আবার ভার্চ্যুয়াল কোর্টে ফিরে যাব। ভার্চ্যুয়াল কোর্টে যে মামলা নিষ্পত্তি কম হয়, তা নয়। আমরা বিষয়টি সিরিয়াসলি ভাবছি।

প্রধান বিচারপতি জানান, হাইকোর্ট বিভাগের ১৩ বিচারপতি করোনা আক্রান্ত। এছাড়া আক্রান্ত হয়েছেন সুপ্রিম কোর্টের অনেক স্টাফও। নিম্ন আদালতের অনেক বিচারকও করোনায় আক্রান্ত। এমন অবস্থায় কোর্ট চালানো কঠিন হয়ে পড়বে। 

এ সময় ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ বলেন, অ্যাটর্নি জেনারেল ও অতিরিক্ত  অ্যাটর্নি জেনারেলসহ আরও অনেকে করোনায় আক্রান্ত।

উল্লেখ্য, ২০২০ সালে করোনা সংক্রমণ শুরুর পর দেশের ইতিহাসে প্রথমবারের মতো আইন সংশোধন করে ওই বছরের ১১ মে থেকে উচ্চ আদালত ভার্চুয়ালি সীমিত পরিসরে পরিচালনা করা হয়। তবে পরিস্থিতির উন্নতি হলে ২০২১ সালের ১ ডিসেম্বর থেকে সুপ্রিম কোর্টের উভয় (আপিল ও হাইকোর্ট) বিভাগের বিচারিক কার্যক্রম শারীরিক উপস্থিতিতে স্বাভাবিক বিচারকাজ চালু করে সুপ্রিম কোর্ট প্রশাসন।  

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়