বুধবার

২৪ এপ্রিল ২০২৪


১১ বৈশাখ ১৪৩১,

১৪ শাওয়াল ১৪৪৫

আমের মৌসুমে ‘পাকা আমের মালাই কেক’

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০২:৩৮, ২৮ জুন ২০২১  
আমের মৌসুমে ‘পাকা আমের মালাই কেক’

ছবি: বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (২৭ জুন): বাজারে এখন নানান ধরনের ফলের সমাহার। এই মৌসুমে বিভিন্ন ধরনের ফল পাওয়া যায়। এরমধ্যে আম একটি মৌসুমি ফল। আম পছন্দ করে না এমন মানুষ মনে হয় পাওয়া কষ্টকর। স্বাদের পাশাপাশি আমের উপকারিতাও কম নয়। শরীরের ত্বক উজ্জ্বল, সুন্দর ও মসৃণ করতে পাকা আম অতুলনীয়। 

যাদের মুখে ব্রণ আছে তারা পাকা আম বেশি বেশি খেলে উপকার পাবেন।পাকা আম একটি আঁশ যুক্ত খাবার।এতে আছে ভিটামিন, মিনারেল ও অ্যান্টি -অক্সিডেন্ট সমৃদ্ধ উপাদান। যার ফলে পাকা আম খেলে হজমে দারুনভাবে কাজ করে।এছাড়া এতে থাকা পটাসিয়াম হার্টবিট ও রক্তস্বল্পতা নিয়ন্ত্রণ করে।

পাকা আম এমনিতেই খেতে সুস্বাদু। এছাড়া ও পাকা আমের তৈরী রেসিপি অসাধারণ মজাদার হয়ে থাকে। আজ পাকা আম দিয়ে তৈরি করা যায় এমন রেসিপি শেয়ার করব।

উপকরন :

১.পাকা আম কিউব ১ কাপ
২.চিনি ১/২ কাপ
৩.ডিম ১ টি
৪.দুধ ৪কাপ
৫.তেল ১/৪ কাপ
৬.ময়দা ১ কাপ
৭.ব্রেকিং পাউডার ১ চামচ
৮.পাউডার দুধ ১/২কাপ
৯.কনডেন্সড মিল্ক ১/৪ কাপ
১০.এলাচ ১টি
১১.বাদাম কুচি ইচ্ছানুযায়ী
১২.লবন স্বাদমত

প্রস্তুত প্রণালি : প্রথমে কিউব করা আম ব্লেন্ডারে ভালভাবে পিউরি বা ম্যাস করে নিতে হবে। এরপর কেক তৈরির জন্য একটি পাত্রে ডিম ও চিনি নিয়ে বিট করে নিতে হবে। এই কেক তৈরির জন্য ফোম করার প্রয়োজন নেই তবে খেয়াল রাখতে হবে যাতে চিনি ভালভাবে গলে যায়। এরপর তেল, ১/২ কাপ ঠান্ডা তরল দুধ ও ২ চামচ আমের পিউরি দিয়ে আরো কিছুক্ষণ বিট করে নিন।

তারপর মিশ্রণটির সাথে ময়দা, ব্রেকিং পাউডার ও সামান্য লবণ দিয়ে আলতো করে মিশিয়ে কেকের মিশ্রণটি তৈরি করে নিন। ব্রেক করার পাত্রে সামান্য তেল মেখে কেকের মিশ্রণ ঢেলে নিন, চুলায় একটি প্যান দিয়ে ৫মিনিট গরম করে ছাঁচের উপর কেকের পাত্রটি দিয়ে ৩০-৩৫ মিনিট ব্রেক করে নিন। একটি কাঠি দিয়ে দেখে নিন কেক তৈরি হয়েছে কিনা। পরে নামিয়ে ঠান্ডা হতে রাখুন। চুলায় অন্য পাত্রে অবশিষ্ট তরল দুধ, এলাচ, গুড়াদুধ ও কনডেন্সড মিল্ক দিয়ে ভালো করে জ্বাল করে নিন।

কিছুক্ষণ জ্বাল করার পর মালাই তৈরি হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে আমের অবশিষ্ট পিউরি মিশিয়ে নিন। গরম মালাই সাথে আমের মিশ্রণ মেশাতে যাবেন না এতে দুধ কেটে যেতে পারে। এবার কেকটিতে একটি কাঁটা চামচ দিয়ে কেঁচে নিন যাতে মালাই ভালোভাবে মিশতে পারে। কেকের পাত্রে মালাই ঢেলে দিন এবং সর্বশেষে বাদাম কুচি দিয়ে পরিববেশন করুন মজাদার মালাই কেক।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়