বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

কাঁচা আমের তিন আচার...

জাহানারা আলম টগর || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০২:৫৬, ৩০ এপ্রিল ২০২১  
কাঁচা আমের তিন আচার...

কোলাজ বিজনেস ইনসাইডার বিডি

মৌসুমি ফল আম। গ্রীষ্মের শুরুতে সাধারণত বাজারে উঠে রসালো এই ফলটি। পাকা আম একটু বেশি সময় ধরে পাওয়া গেলেও কাঁচা আমের সময়টা দীর্ঘদিন হয় না। তাই বিভিন্ন ধরনের মজাদার আচার তৈরি করে কাঁচা আম ব্যবহার করে। 

এছাড়া কাঁচা আমের উপকারিতা তো আছেই। কাঁচা আমে পাকা আমের চেয়ে বেশি ভিটামিন ‘সি’ রয়েছে যা আমাদের দাঁত ও মাড়ির সুস্থতায় সহায়ক ভূমিকা রাখে। পটাসিয়ামের অভাব পূরণ করে। কাঁচা আমে আয়রন রয়েছে, যা রক্তস্বল্পতা দূর করতে সাহায্য করে। আজ আমের আচার বানানোর ৩টি উপায়ের রেসিপি দিব। খুব সহজেই ঘরে আচার তৈরি করে প্রায় সারা বছরই মজাদার আচারের স্বাদ আমরা গ্রহণ করতে পারি। আজ আপনাদের জন্য কাঁচা আমের জনপ্রিয় তিনটি রেসিপি দিচ্ছি। 

টক ঝাল মিষ্টি আমের আচার

যা লাগবে :
১. কাঁচা আম ১কেজি
২. সরিষা বাটা ৪ চামচ
৩. রসুন বাটা ৩ চামচ
৪. শুকনা মরিচ গুড়া আধা চামচ
৫. হলুদ গুড়া আধা চামচ 
৬. পাঁচফোড়ন গুড়া ৪ চামচ
৭. ভাজা শুকনা মরিচ গুড়া ২ চামচ
৮. আস্ত শুকনা মরিচ ৭-৮টি
৯. চিনি ২ কাপ
১০.সরিষা তেল ২ কাপ
১১.সিরকা ৪ চামচ
১২.লবণ স্বাদমত

প্রস্তুত প্রণালী : প্রথমে কাঁচা আমের খোসা ছাড়িয়ে অথবা খোসাসহই ভালভাবে ধুয়ে নিতে হবে। পরে প্রতিটি  আমের ৪ থেকে ৮ টুকরো করে নিতে হবে। একদিন রোদে শুকিয়ে নিতে হবে। এরপর একটি পাত্রে সরিষা তেল ও শুকনা মরিচ দিয়ে তাতে সরিষা বাটা, হলুদ গুড়া,মরিচ গুড়া, রসুন বাটা এগুলো দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিয়ে আম দিয়ে ভালভাবে মসলার সাথে মিশিয়ে নিতে হবে। এবার চিনি ও লবন দিয়ে খুব ভালভাবে নাড়তে হবে এবং ৪-৫ মিনিট অপেক্ষা করতে হবে।একটু পর সিরকা দিতে হবে। সর্বশেষে ভাজা শুকনা মরিচ গুড়া ও পাঁচফোড়ন গুড়া দিয়ে নেড়ে কিছুক্ষণ পর নামিয়ে নিলেই তৈরি সুস্বাদু আচার।

আমের ঝুড়ি আচার

যা লাগবে :
১. কাঁচা আম কুচি ২ কাপ
২. পেয়াজ কুচি ১ কাপ
৩. সরিষা বাটা ২ চামচ 
৪. রসুন বাটা ১ চামচ
৫. শুকনা মরিচ আধা চামচ
৬. হলুদ গুড়া আধা চামচ
৭. পাঁচফোড়ন গুড়া ২চামচ
৮. ভাজা শুকনা মরিচ গুড়া ১চামচ
৯. লবণ স্বাদমত
১০.সিরকা ৩চামচ
১১.সরিষা তেল ১কাপ

প্রস্তুত প্রণালী : কাঁচা আমের খোসা ছাড়িয়ে ভালভাবে ধুয়ে কুচি করে নিতে হবে এবং সাথে পেঁয়াজও। এরপর আম ও পেঁয়াজ কুচি রোদে শুকিয়ে নিতে হবে। এবার একটি পাত্রে শুকনো আম ও পেঁয়াজ কুচির সাথে সরিষা বাটা, রসুন বাটা, হলুদ গুড়া, মরিচ গুড়া, ভাজা শুকনা মরিচ গুড়া, পাঁচফোড়ন গুড়া,লবণ ও তেল দিয়ে খুব ভাল করে মাখিয়ে নিতে হবে। এবার একটি কাঁচের কৌটায় রাখতে হবে এবং প্রায় ২-৪ দিন রোদে দিতে হবে। এরপর তৈরি হয়ে যাবে আমের ঝুড়ি আচার।

কাশ্মীরি আচার

যা লাগবে :
১. কাঁচা আম ১ কেজি
২. চিনি আধা কেজি
৩. শুকনা মরিচ কুচি ৫-৬ টি
৪. লবণ স্বাদমত

প্রস্তুত প্রণালী : প্রথমে আমের খোসা ছাড়িয়ে ধুয়ে ১টি আমের ৬ টুকরা করে নিতে হবে। শুকনো মরিচের ভিতর থেকে বিচি ফেলে কুচি করতে হবে। এবার একটি পাত্রে চিনির সাথে আম গুলো মাখিয়ে আধা ঘন্টা রেখে দিতে হবে। আধা ঘন্টা পর মিশ্রণটি থেকে পানি বের হয়ে আসবে। এরপর পাত্রটি চুলায় বসিয়ে মিডিয়াম আঁচে জ্বাল দিতে হবে। কিছুক্ষণ পর সিরা আঠা হয়ে আসবে আর হাতে নিলে যদি আঁশের মত হয় তাহলে শুকনা মরিচ কুচি দিয়ে নেড়ে কিছুক্ষণ পর নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে সুস্বাদু কাশ্মীরি আচার।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়