বৃহস্পতিবার

২৫ এপ্রিল ২০২৪


১২ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

ঘরেই তৈরি করে নিন রসুনের আচার

জাহানারা আলম টগর || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০৩:১৬, ২৮ এপ্রিল ২০২১   আপডেট: ০৩:২০, ২৮ এপ্রিল ২০২১
ঘরেই তৈরি করে নিন রসুনের আচার

ছবি: রসুনের আচার, বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (২৭ এপ্রিল): কথিত আছে, ‘গরিবের পেনিসিলিন রসুন’। তবে এই কথার প্রচলন এমনি এমনি হয়নি তা বোঝা যায় রসুনের নানা রকম ঔষধী ও খাদ্য গুণ দেখলে। আর শুধু গুণই নয়, খাবারে স্বাদ আনতে রসুনের ব্যবহার বাঙালির ঐহিত্যেরই অংশ। 

রসুন মূলত একটি মসলা জাতীয় খাদ্য উপাদান। সাধারণত রান্নার মসলা হিসেবে রসুনের ব্যবহার হয়ে থাকে। কিন্তু রসুন শুধু রান্নার মসলা হিসেবে নয় এর পুষ্টি ও ঔষধী গুণের কারণেও আলোচিত। সুস্বাস্থ্যের জন্য রসুন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। 

রসুন খালি পেটে খাওয়ায় বহু উপকারিতা রয়েছে। খালি পেটে রসুন খেলে তা প্রাকৃতিক এন্টিবায়োটিক হিসেবে কাজ  করে। যাদের উচ্চ রক্তচাপ আছে তাদের জন্য রসুন উপকারী। এ ছাড়াও শরীরকে ডি-টক্সিফাই করতে, অতিরিক্ত জ্বর, ডায়াবেটিস, বিষণ্ণতা ইত্যাদি রোগ ছাড়াও ক্যান্সার রোগীদের জন্যও রসুন উপকারী। প্রতিদিন রসুনের কয়েকটি কাঁচা বা আধা সিদ্ধ কোয়া খেতে পারলে কোলেস্টেরলের মাত্রা কম থাকে ও রক্তচাপ নিয়ন্ত্রণ থাকে।

কাঁচা খাওয়া বা মসলা হিসেবে খাওয়া ছাড়াও রসুন আরেকভাবে খাওয়ার উপায় হল রসুনের আচার। বাঙালিরা খাদ্যে রুচি ও স্বাদ আনতে বিভিন্ন ধরনের আচার খেয়ে থাকে, রসুনের আচার খেতে যেমন সুস্বাদু তার সাথে উপকারিতাও বেশ। খিচুড়ি, ভাত অথবা শুধুই এই আচার খাওয়া যায়। আসুন, জেনে নিই কীভাবে এই আচার আমরা তৈরি করব।


উপকরণ:
১. রসুনের কোয়া ২ কাপ
২. সরিষা তেল ২ কাপ
৩. শুকনা মরিচ ৭-৮টি
৪. সরিষা বাটা ২ চামচ
৫. তেঁতুলের কাথ আধা কাপ
৬. পাঁচফোড়ন গুড়া ১চামচ
৭. হলুদ আধা চামচ
৮. মরিচ ১ চামচ
৯. ধনিয়া গুড়া ১ চামচ
১০. ভাঁজা জিরা গুড়া ১ চামচ
১১. আদা-রসুন বাটা ১চামচ
১২. চিনি আধা কাপ
১৩. ভিনেগার ২চামচ
১৪. লবণ স্বাদ মত

প্রস্তুত প্রণালী : প্রথমে রসুনের খোসা ছাড়িয়ে পরিষ্কার করে নিতে হবে। এরপর একটি পাত্রে সরিষা তেল নিয়ে গরম হয়ে এলে শুকনা মরিচ ছেড়ে দিয়ে একটু পর রসুনের কোয়াগুলো দিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। পরে এতে সরিষা বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, আদা-রসুন বাটা, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া দিয়ে ভালভাবে নেড়ে নিতে হবে। এ সময় চুলার আঁচ বাড়ানো থাকবে। তারপর রসুনের কোয়া আধা সিদ্ধ হয়ে এলে এতে তেঁতুলের কাঁথ, চিনি, লবণ ও ভিনেগার দিয়ে সিদ্ধ হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। সিদ্ধ হয়ে গেলেই তৈরি হয়ে গেল রসুনের মজাদার আচার।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়