শুক্রবার

২৬ এপ্রিল ২০২৪


১৩ বৈশাখ ১৪৩১,

১৬ শাওয়াল ১৪৪৫

ইফতারে স্বাস্থ্যকর পানীয় বাদাম-খেজুরের মিল্কশেক

জাহানারা আলম টগর || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০২:০৪, ২৭ এপ্রিল ২০২১  
ইফতারে স্বাস্থ্যকর পানীয় বাদাম-খেজুরের মিল্কশেক

বাদাম খেজুরের মিল্কশেক

ঢাকা(২৬ এপ্রিল) :বৈশাখ মাস। প্রচন্ড তাপদাহে অস্থির জনজীবন। এরমধ্যে আবার রোজা চলছে। এই অবস্থায় রোজায় ইফতারে তরল ও স্বাস্থ্যকর খাবার এবং পানীয় পান করার কোন বিকল্প নেই। গরমে শরীরের ক্লান্তি দুর করতে যেকোন পানীয় খুবই উপকারী। 

আজকে আপনাদের এমন একটি পানীয় বা ড্রিংকের কথা বলবো,যা এই গরমে ইফতারে আপনাকে এসে দেবে প্রশান্তি। আর এই পানীয়টির নাম বাদাম-খেজুরের মিল্কশেক।

এই পানীয়টি তৈরি করতে যে সকল উপাদান প্রয়োজন তা সবই শরীরের জন্য পুষ্টিকর। এটি তৈরি করতে প্রয়োজন হয় দুধ, খেজুর ও বাদাম। দুধ ও খেজুরে রয়েছে ক্যালসিয়াম। যা হাড়ের ক্ষয় রোধ করতে সাহায্য করে। খেজুরে প্রচুর পরিমান ভিটামিন বি কমপ্লেক্স থাকে। এছাড়াও রয়েছে ভিটামিন এ ও সি যা দৃষ্টিশক্তি বাড়াতে সহায়তা করে। আর দুধ ক্যালসিয়াম ও ফসফরাসের অন্যতম উৎস। রেসিপির আরেকটি উপাদান হল কাঠবাদাম। যাতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন বি যা আমাদের স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে। ডায়াবেটিক রোগীদের জন্যও কাঠবাদাম উপকারী। এছাড়াও কাঠবাদাম ত্বক ও চুল ভালো রাখতে জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

খুব সহজে ঘরেই এই পানীয়টি তৈরি করা যায়। সময়ও লাগে অল্প।  

উপকরন: পানীয়টি তৈরি করতে যে সকল উপকরণে লাগবে তা সাধারণত সবখানেই পাওয়া যায়। এগুলো হলো-

১. খেজুর ১২/১৫ টি
২. কাঠবাদাম ১৫/১৮টি
৩. দুধ ১ কেজি
৪. চিনি আধা কাপ
৫. বরফকুচি 

কিভাবে তৈরি করবেন: 
প্রথমে একটি পাত্রে গরম পানি নিয়ে কাঠবাদাম গুলো রেখে দিতে হবে। তিন-চার মিনিট পর পাত্র থেকে বাদামগুলো তুলে ফেলতে হবে। তারপর হাত দিয়ে বাদামের খোঁসা ছাড়িয়ে নিতে হবে। 

খোঁসা ছাড়ানোর পর বাদাম ও খেজুর গুলো কুচি কুটি করে করে কেটে নিতে হবে। এরপর একটি পাত্রে দুধ গরম করে ভালভাবে ফুটিয়ে ঘন করে নিতে হবে। ভালভাবে ফুটানোর পর দুধ ঠান্ডা করে নিতে হবে। পরে ব্লেন্ডারের জগে বাদাম ও খেজুর কুচি এবং দুধ দিয়ে প্রয়োজনমতো চিনি মিশিয়ে ভালভাবে ব্লেন্ড করতে হবে। আর যারা চিনি খেতে চান না, তারা চিনি বাদ দিতে পারেন। 

ভালভাবে ব্লেন্ড করার পর গ্লাসে প্রয়োজনমতো বরফকুচি দিয়ে পরিবেশন করুন স্বাস্থ্যকর মজাদার বাদাম-খেজুরের মিল্কশেক ।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়