শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

গরমে স্বস্তি মজিতো

জাহানারা আলম টগর || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ২৩:২০, ২২ এপ্রিল ২০২১  
গরমে স্বস্তি মজিতো

ছবি: গরমে সুস্বাদু পানীয় মোজিতো বা মোহিতো (সংগৃহীত)

ঢাকা (২২ এপ্রিল): রমজানে পানীয় ছাড়া ইফতার শুরু হয় না। আর গরমে ইফতারে পানীয় এর কোন তুলনা হয় না। এজন্য এই গরমে রিফ্রেশিং ড্রিঙ্কস অপরিহার্য। আর এই অপরিহার্য পানীয় কিনতে আমরা অনেক টাকা খরচ করে থাকি। কিন্তু এসব পানীয় এর রেসিপি জানা থাকলে খুব অল্প সময়ে ও সহজে অনেক পানীয় ঘরেই তৈরি করা যায়। 

আজকে আমি আপনাদের এমন একটি মুখরোচক পানীয়’র রেসিপি জানাবো। বহুল পরিচিত এই পানীয়টির নাম মোহিত। অনেকেই আবার মোজিতো নামেই ডাকে। উভয় নামেই ব্যাপক জনপ্রিয় এই পানীয়টি। এই পানীয়টি দুটি ভিন্ন স্বাদে তৈরি করা যায়। যা গরমের সময় স্বস্তি ও স্বাদ দুটোই বয়ে আনবে। 

লেবু’র মোজিতো: এমনিতেই গরমকালে লেবুর শরবত বেশ জনপ্রিয়। এই লেবু দিয়ে আপনি অনায়াসে ঘরেইে বানাতে পারেন আরও একটি সুস্বাদু পানীয়। লেবুর মোজিতো বা লেমন মোজিতো।  এজন্য যা লাগবে:

১. লেবু ১টি
২. পুদিনা পাতা ৫/৬ টি
৩. চিনি
৪. সেভেন আপ বা স্প্রাইট ড্রিঙ্কস ৫০০ মিলিলিটার
৫. প্রয়োজন অনুযায়ী বরফ কুচি

যেভাবে পানীয়টি তৈরি করবেন : প্রথমে ১টি লেবু ১০/১২ টুকরো করে নিতে হবে। একটি গ্লাসে কয়েক টুকরো লেবু, ৫/৬ টি পুদিনা পাতা, ২/৩ চামচ চিনি, এক চিমটি লবণ নিয়ে এগুলো ম্যাস করে নিতে হবে আর এর জন্য রুটি বানানোর বেলুনের মাথা দিয়ে চেপে চেপে রস বের করে নিন। যদি বেলুন ছাড়া কারো কাছে কাঠের অন্য কিছু থাকে যা দিয়ে ম্যাস করা যায় তা ও ব্যবহার করতে পারবেন। তবে মনে রাখতে হবে বেশিক্ষন যেন ম্যাস না করা হয়,এতে কওে লেবুর জন্য রস তিতা হয়ে যেতে পারে।

১০ থেকে ১৫ সেকেন্ড ম্যাস করে নিলেই যথেষ্ট। এরপর বরফ কুচি, সেভেন আপ বা স্প্রাইট ঢেলে নিতে হবে। কেউ যদি এই ২টি পানীয়র একটিও ব্যবহার করতে না চান তবে সোডা পানিও ব্যবহার করতে পারেন। এবার চামচ দিয়ে নেড়ে গ্লাসের উপরে লেবুর এক টুকরো স্লাইস দিয়ে পরিবেশন করুন।  

তরমুজের মোজিতো: লেমন মোজিতোর মতো করেই বানাতে হবে তরমুজের মোজিতো। যা ওয়াটারমেলন মোজিতো নামে পরিচিত। এজন্য যা লাগবে : 

১. তরমুজ মাঝারি সাইজের ৫/৬ টুকরা
২. পুদিনা পাতা ৫/৬ টি
৩. লেবু ২/৪ টুকরা
৪. চিনি ২/৩ চামচ
৫. সেভেন আপ বা স্প্রাইট ড্রিঙ্কস ৫০০ মিলিলিটার 
৬.বরফ কুচি

যেভাবে পানীয়টি প্রস্তুত করবেন : প্রথমে ১টি গ্লাসে তরমুজের টুকরা, পুদিনাপাতা, চিনি, লেবুর টুকরা, এক চিমটি লবণ দিয়ে কোন শক্ত বস্তু দ্বারা ম্যাস কওে নিতে হবে। এরপর বরফ কুচি সেভেন আপ বা স্প্রাইট অথবা সোডা পানি ঢেলে নেড়ে নিতে হবে। এবার পরিবেশনের জন্য গ্লাসের উপরে একখন্ড তরমুজ দিয়ে পরিবেশন করুন পানীয়টি। 

Nagad
Walton

সর্বশেষ