শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

ক্লান্তি দুর করতে প্রোটিন সালাদ রেসিপি

জাহানারা আলম টগর || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০২:১৮, ১৫ এপ্রিল ২০২১  
ক্লান্তি দুর করতে প্রোটিন সালাদ রেসিপি

ছবি: প্রোটিন সালাদ, বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (১৪ এপ্রিল) কাঁচা সবজি ও ফল দিয়ে তৈরি মিশ্র খাবারই হলো সালাদ। বিশ্ব জুড়ে বিভিন্নভাবে নানা ধরণের কাঁচা বা অর্ধসিদ্ধ উপকরণ দিয়ে জনপ্রিয় এই মিশ্র খাবারটি তৈরি করা হয়। বাংলাদেশে সালাদে মুলত শসা, টমেটো, গাজরই বেশি ব্যবহ্নত হয়। 

মহামারী করোনাভাইরাস থেকে রক্ষা পেতে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। আর এজন্য যত বেশি সবুজ শাকসবজি খাওয়া যাবে ততই মঙ্গল। সালাদ এমন একটি খাবার যা শরীর ঠিক রাখতে অনেক উপকারী। এছাড়া যারা নিয়মিত ডায়েট করেন এবং যারা শরীরে শক্তি পেতে চান তাদের জন্য একটি প্রোটিন সালাদের রেসিপি জানাবো। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি ক্লান্তি দুর করতে অনেক কার্যকর। 

রেসিপিটি এই রোজায় ইফতারের সময় খেতে পারেন। এতে সারাদিনের ক্লান্তি দুর হবে এবং শক্তি পাবেন। স্বাস্থ্যও থাকবে ঠিকঠাক। আর যারা নিয়মিত ডায়েট করেন তাদের খাবারের তালিকায় এই প্রোটিন সালাদ এক বাটি রাখতে পারেন। 

প্রোটিন সালাদ বানাতে যা লাগবে(একজনের জন্য) :

১. একটি গাজর কুচি
২. ৩/৪ টি পেঁয়াজ কুচি
৩. ১/২টি কাঁচামরিচ
৪. একটি  টমেটো কুচি
৫. ক্যাপসিকাম একটির ৩ ভাগের ১ ভাগ
৬. ৩/৪ টি ধনে পাতার কুচি
৭. বড় মিষ্টি আলু একটি কিউব করা
৮. আদা কুটি ছোট এক টুকরো কুচি
৯. রসুন কুচি ১ টুকরো
১০.১কাপ সিদ্ধ ছোলা (খোসা ছাড়া)
১১.লেবুর রস ১ চামচ
১২.ভাজা জিরা গুড়া ১চামচ
১৩.চাট মসলা আধা চা চামচ
১৪.লবণ স্বাদ মত
১৫.টক দই ১ চামচ

যেভাবে বানাবেন : 

মাঝারি সাইজের একটি বাটিতে সব উপকরণ গুলো নিয়ে খুব ভালভাবে মিশিয়ে তৈরি করে  ফেলুন প্রোটিন সালাদ। প্রথমে বাটিতে সকল উপকরণ দিয়ে একটি চামচ দিয়ে আস্তে আস্তে মিশিয়ে নিন। এছাড়া হাত দিয়েও মিশিয়ে নিতে পারেন। 

কখন খাবেন: 

এই প্রোটিন সালাদ সকালে অথবা রাতে ১ বাটি করে খেতে পারেন। এই সালাদ থেকে আপনি পাবেন আমিষ, কার্বোহাইড্রেট, ক্যালসিয়াম, ভিটামিন এ, ভিটামিন ডি,ফ্যাট, প্রোটিনসহ নানা খনিজ উপাদান। যা শরীরের প্রতিদিনের পুষ্টি চাহিদা মেটাতে সক্ষম। যদি কারো শরীরে ফ্যাট এর চাহিদা বেশি প্রয়োজন থাকে তবে এই সালাদের সাথে ১ মুষ্টি চিনাবাদাম যোগ করে নিতে পারেন এতে ফ্যাটের পরিমাণ বেড়ে যাবে।
 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়