শুক্রবার

১০ মে ২০২৪


২৭ বৈশাখ ১৪৩১,

০১ জ্বিলকদ ১৪৪৫

বেশি ফল খেলে কী হয়?

|| বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৭:৫২, ২৪ সেপ্টেম্বর ২০২৩  
বেশি ফল খেলে কী হয়?

সংগৃহীত

ফল নিঃসন্দেহে একটি উপকারী খাবার। ভিটামিন, মিনারেলস, ফাইবারের মতো পুষ্টিকর উপাদানে ভরপুর নানা রকম ফল। সুস্থ-সবল থাকতে ফলের বিকল্প নেই। তবে কোনো খাবার যতই উপকারী হোক না কেন, বেশি খেলে সেই একই খাবার ক্ষতিকর হয়ে দাঁড়ায়, তা কি আপনি জানেন?

বেশি ফল খাওয়ার অভ্যাস মোটেও ভালো নয়। তাই পুষ্টিকর বলেই সারা দিনে বেশি পরিমাণে ফল খাওয়ার অভ্যাস তৈরি করবেন না। বিশেষজ্ঞরা বলছেন, বেশি ফল খাওয়ার অভ্যাসে হতে পারে বিভিন্ন শারীরিক সমস্যা। আসুন একে একে তা জেনে নিই–

 ১। ওজন বৃদ্ধি
জানা আছে ফল ওজন কমাতে সহায়তা করে। কিন্তু বেশি পরিমাণে ফল খেলে উল্টোটাই চোখে পড়ে। বেশির ভাগ ফলের মধ্যেই প্রচুর পরিমাণে ফ্রুক্টোজ (শর্করা) থাকে। এ জন্য ফল খেতে মিষ্টি হয়। বেশি ফল খেলে ফলের মাধ্যমে অতিরিক্ত ফ্রুক্টোজ শরীরে গিয়ে রক্তে শর্করার মাত্রা বাড়ায়। তখন শরীরে বাড়তি মেদ জমতে থাকে এবং ওজন বৃদ্ধি পায়।
 
২। ডায়াবেটিস
যেহেতু ফলে শর্করার পরিমাণ বেশি, সঙ্গে মিষ্টি স্বাদের এবং বেশি ফল খেলে ওজনও বৃদ্ধি পায়; সেহতু বেশি ফল খেলে ডায়বেটিস হওয়ার আশঙ্কা বেড়ে যায়। রক্তে শর্করার পরিমাণ একটি সীমারেখার পর বেড়ে যাওয়া মানেই ডাইবেটিস হওয়া।
 
আরও পড়ুন: স্ত্রীকে যে ৫ সত্যি কখনোই বলবেন না
 
৩। হজমে সমস্যা
বেশি ফল খেলে ‘ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম’ (আইবিপিএস)-এ আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এ রোগের অন্যতম লক্ষণ পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য, বদহজম ও ডায়রিয়া।
 
৪। দাঁতের সমস্যা
ফলে শর্করার সঙ্গে থাকে প্রচুর পরিমাণে অ্যাসিড । দুটি উপাদানই দাঁতকে ক্ষয় করতে যথেষ্ট।
 

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়