United Commercial Bank (UCB)

শনিবার

০৪ ফেব্রুয়ারি ২০২৩


২২ মাঘ ১৪২৯,

১১ রজব ১৪৪৪

তীব্র গরম: জাপানের কুকুর বিড়ালের জন্য অভিনব ব্যবস্থা

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:২৭, ১ আগস্ট ২০২২  
তীব্র গরম: জাপানের কুকুর বিড়ালের জন্য অভিনব ব্যবস্থা

ছবি: সংগৃহীত

ঢাকা (০১ আগস্ট): জাপানের কুকুর বিড়ালকে তীব্র গরমের হাত থেকে কিছুটা স্বস্তি দিতে অভিনব ব্যবস্থা করেছে সেখানকার পোশাক নির্মাতারা। তারা ভাষাহীন এসব প্রাণীর জন্য ছোট ছোট ফ্যান দিয়ে পরার উপযোগী পোশাক তৈরি করেছেন।

উদ্যোক্তারা আশা করছেন পশুপ্রেমি জাপানিরা প্রিয় পোষাপ্রাণীকে তীব্র গরমের হাত থেকে রক্ষা করতে তাদের তৈরি পোশাক বেশ আগ্রহে নিয়েই কিনবেন।

পোষাপ্রাণীর জন্য বিশেষ ভাবে তৈরি এ পোশাকে ৮০ গ্রাম ওজনের ব্যাটারি চালিত একটি ফ্যান যুক্ত করে দেওয়া হয়েছে। তীব্র গরমে ওই ফ্যানের বাতাসই কুকুর বিড়ালকে শীতল রাখবে।

প্রসূতি মায়েদের পোশাক নির্মাতা সুইট মামির প্রেসিডেন্ট রেই উজাওয়া বলেছেন, গ্রীষ্মের তীব্র গরমে বাইরে হাঁটার সময় তার পোষা চিহুয়াহুয়ার ক্লান্ত অবস্থা দেখে তিনি এ ধরনের পোশাক তৈরি করতে উদ্বুদ্ধ হয়েছেন।

তিনি বলেন, এ বছর বর্ষাকাল বলতে গেলে প্রায় ছিলই না। তাই গ্রীষ্মের গরম একটু তাড়াতাড়ি এসেছে। এ অর্থে, আমি মনে করি আমরা এমন একটি পণ্য তৈরি করেছি যা এখনকার বাজারের জন্য একেবারেই সময়োপযোগি।

জুনের শেষের দিকে টোকিওতে বর্ষাকাল শেষ হওয়ার পর, জাপানের রাজধানীতে রেকর্ডে তাপদাহ অনুভূত হয়েছে। সেখানে একাধারে নয় দিন তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিসয়াস (৯৫ ডিগ্রি ফারেনহাইট) পর্যন্ত।

মামি কুমামোটো নামে ৪৮ বছর বয়সী এক পশুপ্রেমি বলেছেন, আমি সাধারণত শুকনো আইস প্যাক ব্যবহার করি [তীব্র গরমে কুকুরের শরীর ঠান্ডা রাখতে]। আমি মনে করি, এ ধরণের পাখাযুক্ত পোশাক থাকলে, আমার কুকুরের হাঁটা আরও সহজ হবে।

জুলাইয়ের শুরুতে ফ্যানযুক্ত এ বিশেষ পোশাক বাজারে আসার পর এখন পর্যন্ত জন্য প্রায় ১০০টি অর্ডার পাওয়া গেছে বলে উজাওয়া জানিয়েছে। পাঁচটি ভিন্ন সাইজে এটি বাজারে পাওয়া যাচ্ছে। আর এর দাম রাখা হচ্ছে ৯,৯০০ ইয়েন (৭৫ মার্কিন ডলার)।

 

Nagad

সর্বশেষ