United Commercial Bank (UCB)

শনিবার

০৪ ফেব্রুয়ারি ২০২৩


২২ মাঘ ১৪২৯,

১১ রজব ১৪৪৪

‘নিউক্লিয়ার বাস ট্যুরে’ আগ্রহী জনগণ

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৫:২২, ৩০ ডিসেম্বর ২০২১  
‘নিউক্লিয়ার বাস ট্যুরে’ আগ্রহী জনগণ

ছবি: রসাটম

ঢাকা (৩০ ডিসেম্বর): নিউক্লিয়ার বাস ট্যুর নিয়ে মানুষের মাঝে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। ২৭ ডিসেম্বর ঢাকায় এসে সফলভাবে শেষ হয়েছে ৫ দিনের নিউক্লিয়ার বাস ট্যুর। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে জনমনে আগ্রহ সৃষ্টি, পরমাণু প্রযুক্তি ও এর নিরাপত্তা এবং জীবনের বিভিন্ন ক্ষেত্রে এই প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্য নিয়ে এ বাস ট্যুরের আয়োজন করেছিল বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন এবং রাশিয়ার রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন- রসাটম।

২৩ ডিসেম্বর ঢাকায় আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে নিউক্লিয়ার বাস ট্যুরের উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মান প্রকল্পের পরিচালক ও নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট কোম্পানী বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ড. শৌকত আকবর।

রসাটম সাউথ এশিয়া মার্কেটিং (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেডের প্রধান নির্বাহী আন্দ্রেই শেভলিয়াকভ বলেন, ‘পরমাণু শক্তি বিষয়ে রাশিয়া-বাংলাদেশ যৌথ কমুনিকেশন কর্মসূচীর আওতায় আমরা পরীক্ষামূলকভাবে এই বাস ট্যুরের আয়োজন করেছি। উদ্যোগের অভাবনীয় সাফল্যে আমরা সত্যিই অনুপ্রাণিত এবং সামনের বছরগুলোতেও এজাতীয় বাস ট্যুর আয়োজনের বিষয়টি সক্রিয়ভাবে বিবেচনা করছি।’

বিশেষভাবে সজ্জিত একটি যাত্রীবাহী মিনিবাস ‘নিউক্লিয়ার বাস’ পরিচয় নিয়ে ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী এবং চট্রগ্রাম বিভাগের ১৫টির বেশি জেলা পরিভ্রমণ করে। নিউক্লিয়ার বাসে ভ্রমণকারী ঢাকার পরমাণু শক্তি তথ্যকেন্দ্র এবং ঈশ্বরদীর পারমাণবিক তথ্যকেন্দ্রের তরুন প্রকৌশলীরা বিভিন্ন জেলায় সাধারণ জনগনের জন্য ৩০টির অধিক রোড-সাইড ইভেন্টের আয়োজন করে। বিভিন্ন বয়সের ৪,৮০০ এর অধিক মানুষ এতে অংশগ্রহণ করে।

অংশগ্রহণকারীদের জন্য বিজ্ঞান ভিত্তিক কুইজ প্রতিযোগিতা এবং গেমস ছিল ইভেন্টগুলোর অতিরিক্ত আকর্ষণ। সক্রিয়ভাবে অংশগ্রহণকারী এবং প্রতিযোগিতায় বিজয়ীরা পুরষ্কার হিসেবে বিভিন্ন সুভেনির পেয়েছেন। এছাড়াও, আগ্রহীদের মধ্যে তথ্যমূলক লিফলেট ও বিভিন্ন পুস্তক বিতরণ করা হয়।

 

Nagad

সর্বশেষ