শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১০ শাওয়াল ১৪৪৫

না ফেরার দেশে সত্যজিৎ রায়ের ‘বিমলা’

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ০০:৩৪, ১৭ জুন ২০২১  
না ফেরার দেশে সত্যজিৎ রায়ের ‘বিমলা’

ছবি সংগৃহীত: পশ্চিমবঙ্গের বর্ষীয়ান অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত

ঢাকা (জুন ১৬): না ফেরার দেশে চলে গেলেন ভারতের পশ্চিমবঙ্গের বর্ষীয়ান অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্ত। কিডনি বিকল হয়ে বুধবার কলকাতার একটি বেসরকারি হাসপাতালে তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৭১ বছর।

১৯৮৪ সালে সৌমিত্র চট্টোপাধ্যায় ও ভিক্টর বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সত্যজিৎ রায়ের ‘ঘরে বাইরে’তে দেখা গিয়েছিল স্বাতীলেখা সেনগুপ্তকে।এরপর আর দীর্ঘদিন রূপালী পর্দায় দেখা না গেলেও মঞ্চে নিয়মিত অভিনয় করেছেন গুণী এই শিল্পী। নান্দীকার নাট্য দলের অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন তিনি।

অভিনেত্রী স্বাতীলেখা সেনগুপ্তের জন্ম ১৯৫০ সালে। ১৯৭০-এর শুরুর দিকে ইলাহাবাদে এ. সি. বন্দ্যোপাধ্যায়ের নির্দেশনার অধীনে স্বাতীলেখা থিয়েটারে কাজ শুরু করেন। ১৯৭৮ সালে তিনি কলকাতায় চলে আসেন এবং নান্দীকর নাট্যদলে যোগদান করেন। নান্দীকরে রুদ্রপ্রসাদ সেনগুপ্তের নির্দেশনায় তিনি কাজ করতে থাকেন।

১৯৭৫ সালে সত্যজিৎ রায় নির্দেশিত ঘরে বাইরে ছবিতে ভিক্টর বন্দ্যোপাধ্যায় ও সৌমিত্র চট্টোপাধ্যায়ের সাথে তিনি মুখ্য নারী চরিত্রে অভিনয় করেন।

প্রথম ছবিতে স্বাতীলেখা ও সৌমিত্র

২০১৫ সালে প্রযোজক-পরিচালক নন্দিতা রায় ও শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের 'বেলাশেষে’ ছবিতে ফের সৌমিত্র চট্টোপাধ্যায়ের সঙ্গে জুটি বেঁধে দর্শক-সমালোচকদের ব্যাপক প্রসংশা কুড়িয়েছিলেন তিনি।

ভারতীয় থিয়েটারে অভিনয়ে তার অবদানের জন্য তিনি সংগীত নাটক অকাডেমি পুরস্কার পেয়েছেন। এছাড়াও পশ্চিমবঙ্গ থিয়েটার জার্নালিস্ট অ্যাসোসিয়েশন পুরস্কার এবং পশ্চিমবঙ্গ নাট্য অকাডেমি পুরস্কারেও ভূষিত হন এই অভিনেত্রী।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়