শনিবার

১৫ জুন ২০২৪


১ আষাঢ় ১৪৩১,

০৮ জ্বিলহজ্জ ১৪৪৫

নজরুলের গান নিয়ে ক্ষমা চাইলো পিপ্পার নির্মাতারা

বিনোদন ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৬:৩৭, ১৪ নভেম্বর ২০২৩  
নজরুলের গান নিয়ে ক্ষমা চাইলো পিপ্পার নির্মাতারা

সংগৃহিত

বিনোদন ডেস্ক: অবশেষে ক্ষমা চাইলেন ‘পিপ্পা’ সিনেমার প্রযোজক প্রযোজক সিদ্ধার্থ রায় কাপুর। এই সিনেমাতেই ব্যবহার করা হয়েছে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের বিখ্যাত দেশাত্মবোধক গান ‘কারার ওই লৌহ কপাট’। এই গানের সুর ও আবেদন বিকৃত করার অভিযোগে শুরু থেকেই সোচ্চার হন দুই বাংলার শিল্পী সমাজ। 

গেলো শুক্রবার মুক্তি পায় রাজা কৃষ্ণ মেনন পরিচালিত ছবি ‘পিপ্পা’। এই ছবিতে নজরুলের ‘কারার ওই লৌহ কপাট’ গানটিতে সুর বিকৃতি নিয়ে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশে একযোগে শুরু হয় প্রতিবাদ। ছবিটির সঙ্গীত পরিচালক এ আর রহমান। তার এমন কাণ্ডে হতবাক সাংস্কৃতিক জগতের বিশিষ্টরা। ওঠে প্রতিবাদ। 

কিন্তু এনিয়ে রোববার পর্যন্ত কোন প্রতিক্রয়া জানায়নি ছবিটির নির্মাতা ও এ আর রহমানের কেউ। শেষ পর্যন্ত গানটি নিয়ে কথা বললেন পিপ্পার প্রযোজক সিদ্ধার্থ রায়। সামাজিক মাধ্যমে দেয়া পোস্টে তার সংস্থা জানায়,  প্রযোজক, পরিচালক ও সঙ্গীত পরিচালক নজরুল পরিবার থেকে স্বত্ব নেয়ার পরেই গানটিকে তৈরি হয়েছে। 

সিদ্ধার্থ রায় ফিল্মস পোস্টে বলা হয়, এ গানকে ঘিরে যে পরিস্থিতি তৈরি হয়েছে, সেখানে প্রযোজক, সঙ্গীত পরিচালক ও পরিচালক হিসেবে আমরা নজরুল পরিবারের থেকে প্রয়োজনীয় স্বত্ব নেওয়ার পরেই শিল্পের খাতিরে গানটিকে তৈরি করেছি। নজরুল ইসলাম এবং তাঁর সৃষ্টির প্রতি আমাদের মনে গভীর শ্রদ্ধা রয়েছে।

নির্মাতারা আরও লেখেন, নজরুল-কন্যা কল্যাণী কাজী এবং তাঁর পুত্র কাজী অনির্বাণের থেকে যাবতীয় নিয়ম মেনে যে এই গানের স্বত্ব নেয়া হয়েছিল। গানটির ঐতিহাসিক তাৎপর্যকে শ্রদ্ধা জানানোই আমাদের উদ্দেশ্য ছিল। গানের কথা ব্যবহার এবং সুরের পরিবর্তন চুক্তি অনুযায়ী করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, আমরা মূল গানটিকে ঘিরে শ্রোতাদের আবেগকে সম্মান করি। শিল্প যেহেতু ব্যক্তিগত দৃষ্টিভঙ্গির উপর নির্ভরশীল, সেখানে আমাদের পদক্ষেপ যদি কারও আবেগে আঘাত করে থাকে, তার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। তবে, গানটির সুরকার এ আর রহমান এখন কোন প্রতিক্রিয়া দেননি। 

 

Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়