শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

অস্কারে সেরা ছবি ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১১:৪৭, ১৩ মার্চ ২০২৩  
অস্কারে সেরা ছবি ‘এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স’

সংগৃহীত

ডেস্ক রিপোর্ট: বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র পুরস্কার অস্কার উঠল বছরের সেরাদের হাতে। ১২ মার্চ লস অ্যাঞ্জেলসে হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে চোখধাঁধানো এক আয়োজনের মধ্য দিয়ে ঘোষণা করা হয় ৯৫তম অ্যাকডেমি অ্যাওয়ার্ড। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সঞ্চালক জিমি কিমেল।

সেরা চলচ্চিত্র

এবারের আসরে সেরা চলচ্চিত্র ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ান্স’। চলচ্চিত্রটি পরিচালনা করেছেন ড্যানিয়েল কোয়ান এবং ড্যানিয়েল শেইনার্ট। দারুণ এ চলচ্চিত্রটি নির্মাণের স্বীকৃতি হিসেবে ড্যানিয়েল কোয়ান এবং ড্যানিয়েল শেইনার্ট জিতে নিয়েছেন সেরা পরিচালকের খেতাবও।

৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠানে সর্বোচ্চ ১১টি মনোনয়ন পেয়ে এরই মধ্যে পাঁচটি পুরস্কার জয় করেছে অ্যাবসার্ড কমেডি-ড্রামা ধারার ‘এভরিথিং এভরিহয়্যার অল অ্যাট ওয়ান্স’। এই চলচ্চিত্রে অভিনয় করা মিশেল ইয়ো জিতে নিয়েছেন ৯৫ত অস্কারের সেরা অভিনেত্রীর পুরস্কার। পুরস্কার গ্রহণের পর প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে তার চরিত্রের কথা উল্লেখ করে বিশ্বের সব মাকে ‘সুপারহিরো’ বলে আখ্যা দেন এই অভিনেত্রী।

সেরা চলচ্চিত্র, সেরা পরিচালক এবং সেরা অভিনেত্রীসহ আরও বেশ কয়েকটি পুরস্কার ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’-এর ঘরে গেলেও সেরা অভিনেতার পুরস্কার ঘরে তুলেছেন ‘দ্য মামি’ ট্রিলজির রিক খ্যাত অভিনেতা ব্রেন্ডন ফ্রেজার। দ্য হোয়েল সিনেমায় অসাধারণ অভিনয়ের জন্য সেরা অভিনেতার পুরস্কার পান তিনি।

বেস্ট ডকুমেন্টারি শর্ট ফিল্ম

এবারের আসরে ভারতের হয়ে প্রথম অস্কার পেল ‘দ্য এলিফ্যান্ট হুইস্পারার্স’। সেরা স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্র বিভাগে মনোয়ন পেয়েছিল গুনিত মোঙ্গা প্রযোজিত তামিল ভাষার এই ছবি।

অস্কারে সেরা অ্যানিমেটেড ছবি

এ বছর অস্কার আসরে সেরা অ্যানিমেটেড ছবির পুরস্কার পেয়েছে মেক্সিকান ছবি নির্মাতা গুইলারমো দেল তোরোর অ্যানিমেশন ছবি পিনোচ্চিও।

সেরা পার্শ্ব অভিনেতা

এ বছর অস্কার আসরে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেছেন ভিয়েতানিমিজ-আমেরিকান অভিনেতা কে হুই কুয়ান। এবারই প্রথমবারের মতো অস্কারের জন্য মনোনিত হয়েছিলেন তিনি। এভরিথিং এভরিহোয়ার অল এট ওয়ান্স ছবিতে অসাধারণ অভিনয়ের স্বীকৃতি এ পুরস্কার।

সেরা পার্শ্ব অভিনেত্রী

এভরিথিং এভরিহোয়ার অল এট ওয়ান্স ছবিতে দুর্দান্ত অভিনয় করার সুবাদে এ বছর সেরা পার্শ্ব অভিনেত্রীর পুরস্কার জিতেছেন জেমি লি কোর্তোয়া। এ ছবিটির অভিনেতা কে হুই কুয়ান সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতে নেন। এর মাধ্যমে সেরা পার্শ্ব অভিনেতা এবং অভিনেত্রী দু’টি পুরস্কারই পেলেন একই ছবিতে কাজ করা দুই শিল্পী।

স্বল্প দৈর্ঘ্যের সেরা লাইভ অ্যাকশন

এ ক্যাটাগরিতে এবার পুরস্কার জিতে নিয়েছেন টম ব্রাকলে এবং রস হোয়াইটের স্বল্পদৈর্ঘ্যর ছবি ‘অ্যান আইরিশ গুডবাই’।

সেরা সিনেমাটোগ্রাফি

সেরা সিনেমাটোগ্রাফির পুরস্কার জিতেছে ‘অল কুয়াইট অন দ্য ওয়েস্টান ফ্রন্ট।’ ১৯২৯ সালে এরিখ মারিয়া যুদ্ধবিরোধী এ বিখ্যাত উপন্যাসটি লিখেন। এর ওপর সিনেমাটোগ্রাফি তৈরি করেছেন জেমস ফ্রেন্ড। এই উপন্যাস এবং সিনেমোটাগ্রাফিটি প্রথম বিশ্বযুদ্ধের ভয়াবহতার ওপর লেখা ও তৈরি করা হয়েছে।

সেরা মেকাপ আর্টিস্ট

দ্য হোয়াল ছবিতে অসাধারণ কাজ করার সুবাদে সেরা মেকাপ আর্টিস্টের পুরস্কার জিতেছেন আদ্রিয়েন মোরোট, জুডি চিন এবং অ্যান্নিমারি ব্র্যাডলি।

দ্য হোয়াল ছবিতে অভিনেতা ব্র্যান্ডস জেমস ফ্রেসার একজন ইংরেজি শিক্ষকের অভিনয় করেন। তাকে সুন্দরভাবে উপস্থাপন করতে মেকাপ আর্টিস্টরা কঠোর পরিশ্রম করেন।

সেরা আন্তর্জাতিক ছবি

৯৫তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডে দ্বিতীয় পুরস্কার জিতে নিয়েছেন ‘অল কুয়াইট অন দ্য ওয়েস্টান ফ্রন্ট’ ছবিটি। সেরা সিনেমাটোগ্রাফির পর এটি সেরা আন্তর্জাতিক ছবির খেতাব জিতে নিয়েছে।

সেরা এনিমেটেড শর্ট ফিল্ম

দ্য বয়, দ্য মোল, দ্য ফক্স এন্ড দ্য হর্স নামের এনিমেশন ছবি জিতেছে সেরা এনিমেটেড শর্ট ফিল্মের পুরস্কার। ছবিটি তৈরি করেছেন চার্লি ম্যাকাসি এবং ম্যাথু ফ্রিউড

Nagad
Walton

সর্বশেষ