বৃহস্পতিবার

২৮ মার্চ ২০২৪


১৪ চৈত্র ১৪৩০,

১৮ রমজান ১৪৪৫

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ’ঘুণপোকা’র গান ১৪ ডিসেম্বর

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:০৯, ১৪ ডিসেম্বর ২০২২  
শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ’ঘুণপোকা’র গান ১৪ ডিসেম্বর

ছবি: সংগৃহীত

ঢাকা (১৪ ডিসেম্বর): বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের নিয়ে প্রথমবারের মতো একটি গান তৈরি করেছে ব্যান্ডদল 'ঘুণপোকা'।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হওয়ার প্রাক্কালে, ১৪ ডিসেম্বর পাকিস্তানি সেনাবাহিনী ও তাদের দোসররা স্বাধীন বাংলাদেশকে মেধাশূন্য করতে অত্যন্ত  সুপরিকল্পিতভাবে বাঙালী শিক্ষক, সাহিত্যিক, দার্শনিক, বিজ্ঞানী, সাংবাদিকসহ বুদ্ধিজীবীদের নির্মমভাবে হত্যা করে।

পাকিস্তানিদের নির্মম হত্যাকান্ডের শিকার অনেকের লাশের খোঁজ মিললেও, চিরতরে নিখোঁজ হয়ে যান অসংখ্য মানুষ। বাংলাদেশের সেই সূর্যসন্তানদের প্রতি শ্রদ্ধা জানিয়েই বর্তমান সময়ের জনপ্রিয় ব্যান্ড "ঘুণপোকা" নিয়ে এসেছে তাদের নতুন গান "১৪ই ডিসেম্বর, ১৯৭১"।

গানটি লিখেছেন সাংবাদিক অনিরুদ্ধ রনি, সুরারোপ করেছেন মনোয়ার বাবু আর এতে কণ্ঠ দিয়েছেন রাজিব আহমেদ সাকিব।

গানটির প্রসঙ্গে কণ্ঠশিল্পী রাজিব আহমেদ সাকিব বলেন, একটি বিশেষ অনুভূতির জায়গা থেকে আমরা গানটি করেছি। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা নিয়ে অনেক দেশাত্মবোধক গান করা হলেও, ১৪ ডিসেম্বর বা শহীদ বুদ্ধিজীবী দিবস নিয়ে কোন গান নেই। আমরা জাতির সেই সূর্যসন্তানদেরকে আমাদের কণ্ঠ ও সুরে ধারণ করতে চেষ্টা করেছি।

গানের গীতিকার অনিরুদ্ধ রনি বলেন, মূলত সাকিবের অনুপ্রেরণাতেই গানটি লেখা হয়েছে। বিষয়টি মাথায় নিয়ে তিনদিন বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়েছি। এরপর এক সিটিংয়ে মাত্র এক ঘণ্টায় গানটি লেখা শেষ করেছি। এই ভালো লাগার বিষয়টি বলে বোঝানো যাবে না।    

ঘুণপোকা ব্যান্ডের ড্রামার এন্টনী বলেন, গানটি লেখা হয় এক দায়িত্ববোধের জায়গা থেকে। গানটা বেশ আগে তৈরি করা। আমরা ব্যান্ডের সদস্যরা একদিন রায়েরবাজার বধ্যভূমিতে যাই। সেখানে সূর্যোদয়ের সময় বধ্যভূমির স্মৃতিসৌধের চৌকোনা ফাঁকা জায়গাটা দিয়ে সূর্য ওঠা দেখে আমাদের মধ্যে এক ভিন্ন তাড়নার জন্ম দেয়। এরপর আমরা গানটাকে নতুনভাবে শ্রোতাদর্শকের সামনে নিয়ে আসার পরিকল্পনা করি।

এ প্রসঙ্গে ব্যান্ডের গিটারবাদক মাইকেল দাস বলেন, আমরা চেয়েছি নতুন প্রজন্ম আমাদের এই ভাবনা, শোক আর শক্তির যায়গাটি হৃদয়ে ধারণ করুক, বুকের ভেতরে ভালোবাসা আর শ্রদ্ধাবোধ নিয়ে বেড়ে উঠুক। তাই গানের চিত্রায়ন ও সম্পাদনার কাজে আমরা পরবর্তী প্রজন্মকে অন্তর্ভুক্ত করেছি।

গানটির সংগীতায়োজন ও পরিকল্পনায় ছিলেন আজব রেকডর্সের শব্দপ্রকৌশলী ফরহাদ ও নিলয়। এর ভিডিওগ্রাফি ও সম্পাদনায় সহযোগিতা করেছেন মারনিয়া, ওয়ারসান, নীগান, আবতাহী, রায়াত ও আয়ান।

 

Nagad
Walton

সর্বশেষ