United Commercial Bank (UCB)

শনিবার

০৪ ফেব্রুয়ারি ২০২৩


২২ মাঘ ১৪২৯,

১২ রজব ১৪৪৪

আজ কবি রাসেল আশেকীর ৫১তম জন্মদিন

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:২২, ৪ নভেম্বর ২০২২   আপডেট: ১৯:০০, ৫ নভেম্বর ২০২২
আজ কবি রাসেল আশেকীর ৫১তম জন্মদিন

রাসেল আশেকী, কবি

ঢাকা (০৪ নভেম্বর): বিশ্বশান্তি ও মানবতার কবি রাসেল আশেকীর ৫১তম জন্মদিন আজ। প্রায় তিন যুগ ধরে তিনি বিশুদ্ধ কবিতার নিমগ্ন সাধক।

রাসেল আশেকী ১৯৭১ সালের ৪ নভেম্বর বাংলাদেশের স্বাধীনতার ঊষালগ্নে পুণ্যভূমি গোপালগঞ্জের কাশিয়ানী থানার শান্তিগ্রাম চরচাপ্তা শেখবাড়ীতে জন্মগ্রহণ করেন। তার বাবা সুফী শেখ আব্দুর রউফ, মা বেগম বিছুরুণ নেসা।

কবি রাসেল আশেকীর কবিতা মানে চেতনার দেহবাতি, গভীর নিবিড় নন্দনশৈলীর রশ্মি, প্রান্তিক থেকে আন্তর্জাতিক মহাজাগতিক ভাবনার অপার সৌন্দর্য আর ব্যক্তির সাথে বিশ্বের-স্রষ্টার সুসম্পর্কের অন্তর্ভাষা। খাঁটি জলের ভাষায় তিনি কবিতাকে করে তোলেন জীবনের অপরিহার্য উপাদান। নিত্যনতুন শব্দ-দৃশ্যের উঁচু মার্গে যা শুদ্ধ ভাবনায় জেগে ওঠার শক্তি, প্রেম ও ক্ষমার জাগরণ, সুস্থতার টনিক আর প্রশান্তির গান।

বাংলা কবিতায় তার আবির্ভাব ১৯৯০ সালে বিশ্বব্যাপী পটপরিবর্তনের সময়ে। তার আত্মপ্রকাশ ৯০’র স্বৈরাচারবিরোধী আন্দোলনের বিজয় মঞ্চে জনসমুদ্রের উত্তাল তরঙ্গে ‘বিদগ্ধ মানচিত্র’ শিরোনামের কবিতা পাঠের মাধ্যমে তুমুল জনপ্রিয়তায়।

শিকড় সন্ধানী ও মানবপ্রেমিক এই কবির সাধবী মা ও সুফী পিতার আধ্যাত্মিক চেতনার বদৌলতে জন্মগত কাব্যপ্রতিভা ও গভীর সাধনা তার কবিতাকে দিয়েছে পাঠকপ্রিয়তা ও আন্তর্জাতিক মর্যাদা। প্রায় তিন দশক ধরে তার কবিতা জাতীয় পর্যায়ে প্রবলভাবে আলোচিত ও বিচ্ছুরিত। ‘মানচিত্র এখন কালনাগিনীর খোঁপায়’ কবিতাগ্রন্থ নিয়ে আবির্ভূত হলেও ‘প্রেমিক এসেছি ফিরে’, ‘বইকন্যা সশব্দ পুরুষ’, ‘লালঘোড়া নীলঘোড়া’, “মাটির স্বীকৃতি কিংবা মা’র কাছে পুত্র’র প্রার্থনা”, ‘হাড়ের গোলাপ, বুকজুড়ে বাংলাদেশ”, ‘কবিতার বাড়ি’, ‘ভাষাভূমি’, ‘প্রেমভূমি’, ‘বিন্দুতে বিশ্বভ্রমণ’, ‘সাদা মেঘের ছুরি’, ‘জয়সিঁড়ি’, ‘মাটির গিটার’, ‘পোশাকে লুকানো দুঃখগুলো’, ‘একটি ভাষণ একটি দেশ’, ‘প্রেম ছাড়া কোনো পথ খোলা নেই’, ‘দ্য লিজেন্ড আনফিনিশ্ড’, ‘ভালোবাসার সিলমোহর’, ‘ভাবতরঙের আলো’ কবিতাগ্রন্থগুলো বহুমাত্রিক বৈশিষ্ট্যমণ্ডিত ও ব্যাপক আলোচিত। এ যাবৎ তার একুশটি কবিতাগ্রন্থ প্রকাশিত হয়েছে। উপন্যাস, ছোটগল্প, নাটক ও গান রচনায়ও তিনি সিদ্ধহস্ত।

কবিতায় বিশেষ অবদানের জন্য তিনি পেয়েছেন সমরেশ বসু সাহিত্য পুরস্কার, নোঙর সম্মাননা স্মারক, পিস অ্যান্ড হারমনি সংবর্ধনা, বঙ্গবন্ধু জাতীয় সাহিত্য পরিষদ সংবর্ধনা ও কাণ্ডারী সমাজ সংঘ সংবর্ধনা।

কর্মসূচি
কবি রাসেল আশেকীর ৫১তম শুভ জন্মদিন উপলক্ষে আজ শুক্রবার বিকেল তিনটায় কবিকে কেন্দ্র করে ‘শান্তির প্রবেশ’-এর আয়োজনে সোহরাওয়ার্দী উদ্যানে কবি লেখক সাহিত্যিক শিল্পী ও পাঠকদের শান্তির আড্ডা ও কথা-কবিতা-গানের আয়োজন করা হয়েছে।

এদিকে, কবির জন্মদিন উপলক্ষে কবি ও কবিতা সাময়িকী ‘কবিতাচর্চা’র পক্ষ থেকে কবিকে নিয়ে বিশেষ ক্রোড়পত্র ‘কবি রাসেল আশেকীর ৫১তম জন্মোৎসব সংখ্যা’ প্রকাশিত হয়েছে। সাময়িকীটির সম্পাদক কবি বদরুল হায়দার গতকাল বৃহস্পতিবার রাতে গণমাধ্যমকে পাঠানো এক সংবাদ-বিজ্ঞপ্তিতে এ কথা জানান।

Nagad

সর্বশেষ