United Commercial Bank (UCB)

শনিবার

০৪ ফেব্রুয়ারি ২০২৩


২২ মাঘ ১৪২৯,

১১ রজব ১৪৪৪

ঢাকা লিট ফেস্ট শুরু ৫ জানুয়ারি

ডেস্ক রিপোর্ট || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১৯:৩৩, ১৪ অক্টোবর ২০২২   আপডেট: ১৯:৩৪, ১৪ অক্টোবর ২০২২
ঢাকা লিট ফেস্ট শুরু ৫ জানুয়ারি

ছবি: সংগৃহীত

ঢাকা (১৪ অক্টোবর): ঢাকা লিট ফেস্টের দশম আসর ২০২৩ সালের ৫ থেকে ৮ জানুয়ারি বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। চার দিনের এই আয়োজনে বৈচিত্র্যময় আলোচনার পাশাপাশি থাকবে চলচ্চিত্র প্রদর্শনী, শিল্প প্রদর্শনী, সংগীত ও অন্যান্য সাংস্কৃতিক অনুষ্ঠান।

নোবেল পুরস্কার বিজয়ী লেখক অরহান পামুক, আবদুলরাজাক গুরনাহসহ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বক্তারা এতে অংশ নেবেন বলে জানানো হয়েছে।

ঢাকা লিট ফেস্টের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, ২০২৩ সালে অনুষ্ঠেয় উৎসবের সম্ভাব্য ২০০ জন বক্তার মধ্য থেকে প্রথম ২৫ জনের তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় রয়েছেন অরহান পামুক, আবদুলরাজাক গুরনাহ, নুরুদ্দীন ফারাহ, হানিফ কুরেশি, জাফর ইকবাল, অমিতাভ ঘোষ, রড্রিগো রে রোজা, পঙ্কজ মিশ্র, টিল্ডা সুইন্টন, জন লি অ্যান্ডারসন, অঞ্জলী রউফ, সারাহ চার্চওয়েল, ডেইজি রকওয়েল, গীতাঞ্জলি শ্রী, এসথার ফ্রয়েড, ম্যাথিউ এইকিন্স, আলেকজেন্দ্রা প্রিঙ্গেল, আন্দ্রে কুরকভ প্রমুখ রয়েছেন।

ঢাকা লিট ফেস্টের সহপরিচালক সাদাফ সায জানান, ঢাকা লিট ফেস্টের দশম সংস্করণে থাকছেন চমকপ্রদ সব বক্তা। ঢাকায় প্রথমবারের মতো দুইজন নোবেল পুরস্কার বিজয়ী লেখক একসঙ্গে আসছেন। বই পড়া ও সাহিত্যের প্রতি ভালবাসার এই উৎসবে আলোচনা হবে বিস্তৃত সব বিষয় নিয়ে।

আরেক সহপরিচালক কে আনিস আহমেদ জানান, আমরা আমাদের মৌলিক আদর্শের জায়গায় অটুট আছি ও থাকব। আমরা পরিচিতি ও অভিব্যক্তির বহুত্বে বিশ্বাসী এবং মতপ্রকাশের অধিকারে অঙ্গীকারবদ্ধ। 

বাংলাদেশের সাহিত্য, সংস্কৃতি এবং ঢাকাকে বিশ্ববাসীর কাছে তুলে ধরার লক্ষ্যে ঢাকা লিট ফেস্টের যাত্রা শুরু হয় ২০১১ সালে। ঢাকা লিট ফেস্টের তিন পরিচালক সাদাফ সায, আহসান আকবার এবং কে আনিস আহমেদের পরিচালনায় এ উৎসব হয়ে আসছে।

Nagad

সর্বশেষ