শুক্রবার

২৯ মার্চ ২০২৪


১৫ চৈত্র ১৪৩০,

১৯ রমজান ১৪৪৫

বুকার পেলেন ভারতীয় লেখিকা গীতাঞ্জলি শ্রী

আন্তর্জাতিক ডেস্ক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১২:৪২, ২৭ মে ২০২২   আপডেট: ১৩:০০, ২৭ মে ২০২২
বুকার পেলেন ভারতীয় লেখিকা গীতাঞ্জলি শ্রী

ছবি: সংগৃহীত

ঢাকা (২৭ মে): বুকার পুরস্কার পেলেন ভারতীয় লেখিক আন্তর্জাতিক গীতাঞ্জলি শ্রী। আজ শুক্রবার বিবিসি ও দ্য টাইম অব ইন্ডিয়ার অনলাইনে প্রকাশিত প্রতিবেদন থেকে এই তথ্য জানানো হয়।

‘রেত সমাধি’ নামক হিন্দি ভাষায় লেখা উপন্যাসের ইংরেজি অনুবাদ ‘টম্ব অব স্যান্ড’-এর জন্য গীতাঞ্জলি শ্রী আন্তর্জাতিক এ পুরস্কার পেলেন তিনি। এর মাধ্যমে এই প্রথম হিন্দি ভাষা-সাহিত্যের কোনো উপন্যাস আন্তর্জাতিক বুকার পুরস্কার পেল।

পুরস্কারপ্রাপ্ত উপন্যাসটি হিন্দি থেকে ইংরেজিতে অনুবাদ করেছেন যুক্তরাষ্ট্রের অনুবাদক ডেইজি রকওয়েল। উপন্যাসটির প্রেক্ষাপট ১৯৪৭ সালের দেশভাগ। উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র ৮০ বছর বয়সী এক নারী। হিন্দিতে লেখা ‘রেত সমাধি’ ২০১৮ সালে প্রকাশিত হয়।

গীতাঞ্জলি শ্রী তাঁর প্রতিক্রিয়ায় বলেন, আমি কখনোই বুকারের স্বপ্ন দেখিনি। এই পুরস্কার পেতে পারি, তা কখনো ভাবিনি।

তিনি আরও বলেন, এটা বিশাল স্বীকৃতি! আমি বিস্মিত, আনন্দিত, সম্মানিত ও শ্রদ্ধাবনত।

ভারতের উত্তর প্রদেশে গীতাঞ্জলি শ্রীর জন্ম। ৬৪ বছর বয়সী এই ভারতীয় লেখকের তিনটি উপন্যাস রয়েছে। আর রয়েছে কয়েকটি গল্পসমগ্র।

উল্লেখ্য, আন্তর্জাতিক বুকার পুরস্কারের মূল্যমান ৫০ হাজার পাউন্ড। পুরস্কারের এই অর্থ লেখক গীতাঞ্জলি শ্রী ও অনুবাদক ডেইজি রকওয়েলের মধ্যে ভাগাভাগি হবে।

প্রতিবছর আন্তর্জাতিক বুকার পুরস্কার দেওয়া হয়। যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ইংরেজিতে লেখা বা অনূদিত উপন্যাস এই পুরস্কারের জন্য বিবেচিত হয়।

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়