শনিবার

২০ এপ্রিল ২০২৪


৭ বৈশাখ ১৪৩১,

১১ শাওয়াল ১৪৪৫

পরীক্ষা দিচ্ছে ২০ লাখ ২১ হাজার শিক্ষার্থী

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক || বিজনেস ইনসাইডার

প্রকাশিত: ১১:২৮, ১৫ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১২:১৯, ১৫ সেপ্টেম্বর ২০২২
এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

ছবি: বিজনেস ইনসাইডার বাংলাদেশ

ঢাকা (১৫ সেপ্টেম্বর): একযোগে সারা দেশে শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। আজ বৃহস্পতিবার বেলা ১১টা থেকে শুরু হয় এ পরীক্ষা। চলবে দুপুর ১টা পর্যন্ত।

এ বছর সংশোধিত ও পুনর্বিন্যাসিত সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা হবে। ১ অক্টোবর পর্যন্ত চলবে তত্ত্বীয় পরীক্ষা। এরপর ১০-১৫ অক্টোবর পর্যন্ত ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

আজ পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হয়েছে পরীক্ষার্থীদের। কেউ পৌঁছাতে দেরি করলে কেন্দ্রের গেটের সামনে রেজিস্টার খাতায় এর কারণ ও পরিচয় লিখে ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়।

এ বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডসহ ১১টি শিক্ষা বোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষা দিচ্ছে। সব মিলিয়ে দেশে মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে হচ্ছে পরীক্ষা। এতে অংশ নিয়েছে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা।

উল্লেখ্য, সাধারণত ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমানের পরীক্ষা হয়। কিন্তু প্রথমে করোনাভাইরাসের কারণে পেছানো হয় পরীক্ষা। এরপর ১৯ জুন পরীক্ষা শুরুর কথা থাকলেও দেশের অন্যান্য অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে ফের পরীক্ষা পেছানো হয়। ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীরা করোনার কারণে প্রায় দুই বছর ভালোভাবে ক্লাস পায়নি। ফলে সংক্ষিপ্ত সিলেবাসে তাদের পরীক্ষার হলে বসতে হচ্ছে। 

Nagad
Walton

সর্বশেষ

পাঠকপ্রিয়